sristymultimedia.com

ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬


পতনের প্রতিবাদে বিক্ষোভ, সাড়া নেই বিনিয়োগকারীদের

০২:৩১পিএম, ১৭ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণার পর মঙ্গলবার বড় উত্থান হলেও বুধবারের পর বৃহস্পতিবারও (১৬ অক্টোবর) শেয়ারবাজারের পতন হয়েছে। এর প্রতিবাদে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিনিয়োগকারীরা। তবে বিক্ষোভে বিনিয়োগকারীদের তেমন সাড়া দেখা যায়নি। বিনিয়োগকারীর সংখ্যা ৩০ লাখ দাবি করা হলেও হাতেগোণা ১০-১৫ জনকে বিক্ষোভে অংশগ্রহণ করতে দেখা গেছে।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিনিয়োগকারীরা বাজার স্থিতিশীলতায় বেশি কিছু দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে ইব্রাহীম খালেদের তদন্ত রিপোর্ট অনুযায়ী দোষীদের শাস্তির ব্যবস্থা করা। এছাড়া জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেটের বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা। এছাড়াও তারা বেশি কিছু দাবি সংবলিত ব্যানার নিয়ে বিক্ষোভ করেছে। বিনিয়োগকারীরা আরো বলেন, শেয়ারবাজারে পতন হওয়ার মতো কিছু ঘটেনি। পাতানো খেলার মাধ্যমে বাজারে কৃত্রিম প্রভাব ফেলানো হচ্ছে। এক্ষেত্রে ২০১০ সালের রাঘব বোয়ালরা জড়িত।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪ ও ১৬৭৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৪ কোটি ৫৭ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ১১ কোটি ১৪ লাখ টাকা কম হয়েছে।

ডিএসইতে আজ ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৫টির বা ৪১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬২টির বা ৪৬ শতাংশের এবং ৪৩টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ১৮ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু জুট স্টাফলার্সের ১০ কোটি ৪৬ লাখ টাকার এবং ১০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে স্কয়ার ফার্মা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গ্রামীণফোন, বিকন ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আজ ১৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৭ অক্টোবর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে