sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


চট্টগ্রামে উত্থান, পতন ঢাকাতে

০২:৫৬পিএম, ১২ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার উত্থান হলেও মঙ্গলবার (১২ নভেম্বর) পতনে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) উত্থান হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে ডিএসইতে, কমেছে সিএসইতে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমেছে। আর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৯৫ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৯৬ কোটি ৬৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির বা ৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৪টির বা ৫৫ শতাংশের এবং ৩২টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিস্যালের ১১ কোটি ৫৮ লাখ টাকার এবং ৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, উত্তরা ব্যাংক, সুহৃদ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, খুলনা পাওয়ার এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে