sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


লংকাবাংলা সিকিউরিটিজের বিক্রির চাপে সূচকে পতন

০৬:৫৬পিএম, ১২ নভেম্বর ২০১৯

রেজোয়ান আহমেদ: মঙ্গলবার (১২ নভেম্বর) লংকাবাংলা সিকিউরিটিজ থেকে বিক্রির চাপে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক কমেছে। এদিন সবচেয়ে বেশি শেয়ার বিক্রি করা হয়েছে লংকাবাংলা সিকিউরিটিজ থেকে। একইসঙ্গে বিক্রির পরিমাণ ক্রয়ের থেকে ৭ কোটি টাকা বেশি হয়েছে।

এদিন লংকবাংলা সিকিউরিটিজ থেকে ২৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট বিক্রি করা হয়েছে। এর বিপরীতে কেনা হয়েছে ১৮ কোটি ১৬ লাখ টাকার। অর্থাৎ কেনার চেয়ে ৭ কোটি ২৭ লাখ টাকার বা ৪০ শতাংশ বেশি বিক্রি করা হয়েছে। যা আজকে যেকোন হাউজের মধ্যে বেশি। আর এই বিক্রয় চাপই মূল্যসূচকে পতন ঘটিয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২ পয়েন্ট।

শেয়ার বিক্রিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে আইসিবি সিকিউরিটিজ। এ হাউজটি থেকে ২৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার বিক্রি করা হয়েছে। তবে কেনাও হয়েছে প্রায় সমপরিমাণ। এদিন আইসিবি ব্রোকারেজ থেকে কেনা হয়েছে ২২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। এ হিসাবে নিট বিক্রির পরিমাণ বেশি ৬৯ লাখ টাকার।

এদিকে ১৬ কোটি ৩০ লাখ টাকার বিক্রির মাধ্যমে তৃতীয় অবস্থানে থাকা আইডিএলসি সিকিউরিটিজ থেকে কেনা হয়েছে ১৩ কোটি ৬৫ লাখ টাকার। অর্থাৎ এ হাউজটি থেকে ২ কোটি ৬৫ লাখ টাকার বেশি বিক্রি করা হয়েছে।

বিক্রিতে এরপরে শীর্ষে দশে থাকা (চতুর্থ-দশম) ৭টি ব্রোকারেজ হাউজের মধ্যে ৬টিতেই বেশি কেনা হয়েছে। অর্থাৎ বিক্রির চেয়ে বেশি কেনা হয়েছে। বিক্রিতে শীর্ষে থাকা এই ব্রোকারেজ হাউজগুলো হচ্ছে - ইউসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট, সিটি ব্রোকারেজ, ইবিএল সিকিউরিটিজ, ব্র্যাক ইপিএল সিকিউরিটিজ, শান্তা সিকিউরিটিজ, ইউনাইটেড ফাইন্যান্সিয়াল ট্রেডিং ও এনবিএল সিকিউরিটিজ।

শীর্ষ বিক্রির ওই ৭টি প্রতিষ্ঠানের মধ্যে ইউসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট থেকে নিট ৬১ লাখ টাকার বেশি শেয়ার কেনা হয়েছে। এছাড়া সিটি ব্রোকারেজ থেকে ৭৭ লাখ টাকার, ইবিএল সিকিউরিটিজ থেকে ২ কোটি ১৬ লাখ টাকা, ব্র্যাক ইপিএল সিকিউরিটিজ থেকে ৩ কোটি ৫০ লাখ টাকার, শান্তা সিকিউরিটিজ থেকে ৪১ লাখ টাকার ও ইউনাইটেড ফাইন্যান্সিয়াল ট্রেডিং থেকে ৯৬ লাখ টাকার বেশি কেনা হয়েছে। আর এনবিএল সিকিউরিটিজ থেকে ৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার বেশি বিক্রি করা হয়েছে।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে