ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬


একজন ভালো ব্যবস্থাপক হওয়ার কিছু গুণ জেনে নিন

২০১৯ মে ২৪ ১২:২৯:০১

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ দলের ব্যবস্থাপক হওয়া বেশ কঠিন একটি কাজ। তবে এটি অনেক সহজ হয়ে যাবে, যখন আপনি দলের সদস্যদের ধাঁচ বুঝতে পারবেন।

সাধারণত জেষ্ঠ্য ব্যক্তিকে এই পদের জন্য উপযুক্ত মনে করা হয়। একজন ভালো ব্যবস্থাপকের ওপর নির্ভর করে দলের ভারসাম্য।

একজন ভালো ব্যবস্থাপক হওয়ার কিছু গুণ জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বিনয়ী হোন

জেষ্ঠ্য হওয়া মানে ছোটরা আপনার আদেশ পালন করবে। আদেশ পালন করাতে কখনো কখনো কঠোর হওয়ার প্রয়োজন পড়ে।

তবে এর মানে এই নয় যে আপনি তাদের প্রতি সবসময়ই কঠোর থাকবেন। বিনয়ী হোন; তাদের কাজে সহযোগিতা করে কাজগুলো করিয়ে নেওয়ার চেষ্টা করুন।

যোগাযোগ

যেকোনো সমস্যা সমাধানের জন্য যোগাযোগ বা কথা বলার বিকল্প নেই। কোনো সমস্যা হলে কথা বলে সমাধান করুন এবং আলাদা আলাদা করে প্রত্যেক কর্মীর সুবিধা-অসুবিধাগুলো জানুন।

ধৈর্য ধরুন

এক একজন ব্যক্তির আচরণ এক এক রকম হবে। আর এটাই স্বাভাবিক। তাই প্রত্যেককেই আলাদা আলাদাভাবে হ্যান্ডেল করতে হবে। আর এ জন্য প্রয়োজন ধৈর্য ধরা। ধৈর্য ধরা একজন ভালো ব্যবস্থাপকের অন্যতম গুণ। দ্রুত প্রতিক্রিয়া দেখালে অবস্থা কিন্তু আপনার বিপক্ষে চলে যেতে পারে। তাই, ধৈর্য ধরতে শিখুন।

বিশ্বাসী হোন

একজন ভালো ব্যবস্থাপকের বিশ্বাসী হওয়া খুব জরুরি। ধরুন, আপনাকে আপনার দলের কেউ একটি কথা বিশ্বাস করে বলল, আর আপনি সেটি জনে জনে বলতে শুরু করলেন বা তার বিরুদ্ধে নিন্দা শুরু করলেন, বিষয়টি কেমন লাগবে একটু ভেবে দেখুন তো!

এই স্বভাবের জন্য মানুষ কিন্তু ওপরে ওপরে আপনার সঙ্গে তাল মিলালেও ভেতরে ভেতরে অপছন্দ করবে বা আপনার স্বভাবকে বুঝে যাবে এবং সুযোগ বুঝে আপনাকেও ব্যবহার করবে। তাই বিশ্বাসী হোন এবং পরনিন্দা বা পরচর্চা ত্যাগ করুন।

মনকে খোলা রাখুন

ব্যবস্থাপক হিসেবে অন্যের পরামর্শকে স্বাগত জানান। ইতিবাচক ও নেতিবাচক সব ধরনের পরামর্শ শুনুন। এরপর যেটি আপনার কাছে অবস্থা অনুযায়ী উপযুক্ত মনে হবে সেটি গ্রহণ করুন। একজন দক্ষ ব্যব্স্থাপকের এই গুণটি অর্জন করা বেশ জরুরি।

বিজনেস আওয়ার/২৪ মে,২০১৯/ আরআই

উপরে