sristymultimedia.com

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬


চুলের যত্নে কলার মাস্ক

০২:০৭পিএম, ১৮ জুন ২০১৯

বিজনেস আওয়ার ডেস্ক: চুল ভালো রাখতে নানা পন্থাই আমরা অবলম্বন করে থাকি। কেননা আমাদের স্টাইলের বড় একটা অংশ চুল। চুলের যত্ন না নিলে ডগা ফাটা, চুল পড়ার মতো নানা সমস্যা লেগেই থাকে।

অনেকেই চুল ঠিক রাখতে পার্লারে ছুটে যান। তবে প্রতিনিয়ত তো আর পার্লারে গিয়ে চুল ঠিক করানো সম্ভব না। এতে অর্থ আর সময় দুটোই ব্যয় হয়। তাই যেনে নেওয়া যাক বাড়িতে কলা দিয়ে কীভাবে আপনি হেয়ার মাস্ক তৈরি করবেন।

যেনে নিন কলা দিয়ে কী কী হেয়ার মাস্ক তৈরি করতে পারবেন-

১) চুলে আর্দ্রতার অভাব ও খুশকির সমস্যা থাকলে এই প্যাকটি ব্যবহার করুন। প্রথমে একটা পাকা কলার সঙ্গে টক দই ও দুই চামচ মধু মিশিয়ে চটকে ভাল করে মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি তৈরি হয়ে গেলে স্ক্যাল্প ও চুলে ভাল করে মাস্কটি লাগান। আধঘণ্টা মাস্কটি রেখে ভাল করে শ্যাম্পু করুন।

২) যাদের চুল মাত্রাতিরিক্ত শুকনো, তাদের জন্য এই মাস্ক। পাকা কলা আগে ভালো করে চটকে নিন। এরপর তার সাথে নারকেলের দুধ মিশিয়ে নিন। হালকা চুল ভিজিয়ে চুলের গোড়ায় এই মাস্ক লাগান। আস্তে আস্তে স্ক্যাল্পে মাসাজ করুন। এতে চুলের ডিপ কন্ডিশনিং হয়।

৩) আপনি যদি চুলে পুষ্টি জোগাতে চান, তবে কলার সঙ্গে পেঁপে আর মধুর মাস্ক ব্যবহার করুন। পাকা কলার সঙ্গে পাকা পেঁপে চটকে মাখুন। এরপর মিশ্রণটি তরল করতে মধু মেশান। স্ক্যাল্প থেকে পুরো চুলে মেখে শাওয়ার ক্যাপ পরে নিন। ৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

৪) কলা, ডিম ও মধু দিয়েও একটি মিশ্রণ তৈরি করা যেতে পারে। প্রথমে দুটো কলা চটকে তাতে একটা ডিম মিশিয়ে নিন। এরপর একটু মধু মিশিয়ে মাস্কটি স্ক্যাল্পে লাগান। খেয়াল রাখবেন যাতে পুরো চুলে লাগে মাস্কটি। এর পরে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

বিজনেস আওয়ার/১৮ জুন, ২০১৯/এস

উপরে