ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬


ইসলামি পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

২০১৯ জুলাই ১১ ১৭:১৬:৫৫

বিজনেস আওয়ার প্রতিবেদক : ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্যের ‘ব্র্যান্ড’ করতে হলে সর্বাত্মক প্রচেষ্টার পাশাপাশি একটি রোডম্যাপ তৈরি করলে পর্যটকদের আকর্ষণ করা সম্ভব বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার ‘ওআইসি সিটি অব ট্যুরিজম’ হিসেবে মর্যাদা পাওয়া উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এই কথা বলেন প্রধানমন্ত্রী।

গেল বছর ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটনমন্ত্রীদের দশম সম্মেলনে ২০১৯ সালের জন্য ঢাকাকে ঘোষণা করা হয় ওআইসি সিটি অব দ্য ট্যুরিজম হিসেবে। তারই ধারাবাহিকতায়, বৃহস্পতিবার দুদিন ব্যাপি উদযাপন অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে যোগ দেন প্রধানমন্ত্রী।

সংস্থাটির সহকারী সেক্রেটারি মুসা কুলাকলিকায়াসহ ৩০টি ওআইসি সদস্য দেশের প্রতিনিধিসহ এতে অংশ নেন পর্যটন সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা। প্রধানমন্ত্রী বলেন, ইসলামী পর্যটনের বাজার সম্প্রসারণে প্রণয়ন করতে হবে সুনির্দিষ্ট পথনকশা।

তিনি আরও বলেন, 'আমি আরো আশা করছি যে, আন্তঃ ওআইসি পর্যটক প্রবাহ বৃদ্ধি করার লক্ষ্যে ভিসা প্রসেসিং সহজকরণ করা, মান উন্নয়নের উদ্যোগ নিতে হবে।' বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের সম্মান সমুন্নত রাখতে ওআইসিভুক্ত দেশগুলোকে নিজেদের মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদারের উপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, ওআইসির সহকারি মহাসচিব মুসা কুলাকলিকাইয়া, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মুক্তাদির চৌধুরী, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী প্রমুখ।

বিজনেস আওয়ার/১১ জুলাই, ২০১৯/এস

উপরে