ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬


'প্রিয়া সাহার ব্যাখ্যা না শুনে মামলা নয়'

২০১৯ জুলাই ২১ ১৪:৩৫:০০

বিজনেস আওয়ার প্রতিবেদক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগকারী প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করার আগে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্য শোনার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রবিবার (২১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মেট্রোরেল নেটওয়ার্কের সময়বদ্ধ পরিকল্পনার ব্র্যান্ডিং বিষয়ক সেমিনার শেষে গণমাধ্যমকর্মীদের তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, প্রিয়া সাহা কেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগ করেছেন, সেই ব্যাখ্যা না শুনে তড়িঘড়ি কোনো আইনি ব্যবস্থায় না যেতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

মন্ত্রী বলেন, প্রিয়া সাহার বক্তব্য বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। তিনি দেশের বাইরে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের কাছে কেন ও কী উদ্দেশ্যে ওই বক্তব্য দিয়েছেন তা তিনি দেশে ফিরলে জানতে চাওয়া হবে।

তিনি বলেন, আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে প্রিয়া সাহার বিরুদ্ধে কোন আইনি প্রক্রিয়ায় যাবে না সরকার। বআগে প্রিয়া সাহার বক্তব্য শুনবে সরকার, এরপর তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ইতোমধ্যে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তার বিরুদ্ধে দুটি মামলা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাষ্ট্রদ্রোহিতার মামলার জন্য রাষ্ট্রপক্ষের সম্মতি নেওয়ার পর গৃহীত হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও তার বিরুদ্ধে মামলা করতে চেয়েছিলেন, আমি নিষেধ করেছি।

কারণ প্রধানমন্ত্রী রাতে আমাকে মেসেজ দিয়ে জানিয়েছেন, তড়িঘড়ি করে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ যেন না করা হয়। এ ব্যাপারে আইনমন্ত্রী ও মুক্তিযু্দ্ধ বিষয়ক মন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে।

তিনি বলেন, একজন ব্যারিস্টার রাষ্ট্রদ্রোহ মামলা করতে গিয়েছিলেন। কিন্তু আইনমন্ত্রী আমাকে জানিয়েছেন, ওই রাষ্ট্রদ্রোহ মামলা অগ্রাহ্য করা হয়েছে। রাষ্ট্রদ্রোহ মামলা রাষ্ট্রের অনুমতি ছাড়া গ্রহণ করা যায় না।

এদিকে আজ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে পৃথক আদালতে দুটি মামলার প্রক্রিয়া শুরু হয়েছে।

বাংলাদেশের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যা অভিযোগ করে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিযোগ এনে আজ রবিবার দুই আইনজীবী মামলা দুটি করেন।

বিজনেস আওয়ার/২১ জুলাই, ২০১৯/এ

উপরে