sristymultimedia.com

ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


বৃষ্টিতে মোবাইল ফোন রক্ষায় যা করণীয়

০৩:১৯পিএম, ২১ জুলাই ২০১৯

বিজনেস আওয়ার ডেস্ক : বৃষ্টির দিনে পকেটে মোবাইলের কোনো ব্যবস্থা না নিয়ে অনেকেই বিপাকে পড়েন। আসুন জেনে নেই বৃষ্টির দিনে মোবাইল বাঁচাতে কী করতে হবে।

ওয়াটার প্রুফ পাউচ

এখন ফোনের জন্য ওয়াটার প্রুফ পাউচ পাওয়া যায়। ওয়াটার প্রুফ পাউচগুলোতে সাধারণত আইপিএক্স ৮ রয়েছে যা ফোনকে অনেক বেশি সুরক্ষিত করে পানি থেকে। এই পাউচ থাকলেও ফোন সহজেই ব্যবহার করা যায়। অর্থাৎ, পাউচ আছে বলে যে আপনাকে বারবার ফোনটিকে পাউচ এর থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়।

সিলিকা জেল ব্যবহৃত জিপলক পাউচ

এইগুলোতে সাধারণত ভাবে সিলিকা জেল ব্যবহৃত হয় যা পানির আর্দ্রতা থেকে ফোনকে আরো বেশি সুরক্ষিত করে। সহজেই পাওয়া যায় এই পাউচ।

ব্লুটুথ হেড ফোন

এছাড়া ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না। খুব সহজেই ব্যাগের মধ্যে থেকেও কল রিসিভ করা যায়। যদিও ব্লুটুথ হেডফোনগুলোও বৃষ্টির পানিতে নষ্ট হয়ে যেতে পারে। তবে বৃষ্টিতে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোন নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম ।

কিন্তু ফোন পানিতে যদি ভিজেই যায় সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশির ভাগ ফোনেই ব্যাটারি খোলার অপশন থাকে না। সে ক্ষেত্রেও ফোন ভিজে গেলে তা কখনই সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত নয়।

আর ভুল করেও হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিন এবং সারারাত ও ভাবেই ফোনটি থাকতে দিন। অথবা সিলিকা জেল জিপ লক পাউচ এর মধ্যে ফোনটি রেখে দিন যতক্ষণ পর্যন্ত না পানি শুকিয়ে যাচ্ছে।

বিজনেস আওয়ার/২১ জুলাই, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে