ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬


নেদারল্যান্ডসে বোরকা পরে রাস্তায় বের হলেই জরিমানা

২০১৯ জুলাই ২৪ ০৯:১৮:০১

আন্তর্জাতিক ডেস্ক : প্রত্যেক মানুষকে রাস্তাঘাটে মুখ দেখিয়ে চলাফেরা করতে হবে বলে আইন করা হয়েছে নেদারল্যান্ডসে। বোরকা পরে রাস্তায় বের হলেই জরিমানা দিতে হবে ১৫০ ইউরো।

দেশটির প্রশাসন জানিয়েছে, বোরকা পরে কোনো নারী রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে কিংবা অফিসে কাজ করতে গেলে আইনভঙ্গের দায়ে ওই নারীকে ১৫০ ইউরো জরিমানা দিতে হবে।

দেশটির সংবাদমাধ্যম ডাচ নিউজ ডট এন'র খবর অনুযায়ী চলতি বছরের আগস্ট থেকেই এই আইন কার্যকর হতে যাচ্ছে। নেদারল্যান্ডস সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে এ বিষয়ে কঠোর নির্দেশনা পাঠিয়েছে।

বোরকা পরিহিত কোনো নারীকে রাস্তায় দেখা গেলে তাকে যেন অন্যান্যরা আইনটির বিষয়ে জানায়, সে নির্দেশ দেয়া হয়েছে। এর পরও বিষয়টি কেউ মেনে না চললে পুলিশ তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

২০০৫ সালে নেদারল্যান্ডসের নিম্ন আদালতে বোরকা নিষিদ্ধকরণের প্রস্তাবনা তোলা হয়। এর ১৩ বছর পর প্রথম বিতর্কিত প্রস্তাবের পক্ষে গত জুনে সেনেটররা ভোট দেন।

দেশটির এমন আইনের সমালোচনাও করছেন কেউ কেউ। তারা বলছেন, এতে নেদারল্যান্ডসে বোরকা পরিহিতরা বিপাকে পড়বে।তাদের রাস্তার বের হওয়া ও দৈনন্দিন কর্মকাণ্ড ব্যহত হবে।

উল্লেখ্য, নেদারল্যান্ডসই নয়, ফ্রান্স ও বেলজিয়ামেও মুখ ঢেকে চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়াও কয়েকদিন আগে শ্রীলঙ্কা এবং তিউনিশিয়ায় বোরকা ও নিকাব নিষিদ্ধ করেছে প্রশাসন।

ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার কারণে প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়। তবে নেদারল্যান্ডসে কেন বোরকা নিষিদ্ধ করা হলো যে বিষয়ে কিছু জানানো হয়নি প্রশাসনের পক্ষ থেকে।

বিজনেস আওয়ার/২৪ জুলাই, ২০১৯/এ

বিজনেস আওয়ার প্রতিবেদক :

উপরে