ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬


দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না রাবিতে

২০১৯ জুলাই ২৪ ১৮:১৭:২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে ভর্তি পরীক্ষা উপকমিটি তিনটি ইউনিটে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়। যেখানে ‘এ’ ইউনিটে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুবিধাও।

এছাড়া ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একজন পরীক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১৯২০ টাকা।

পরীক্ষা পদ্ধতি

লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন থাকবে ২০টি (Short answer Question)। এমসিকিউ প্রশ্ন থাকবে ৬০টি, যার সময় ৫০ মিনিট। আর লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফটে পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা

একজন শিক্ষার্থীর মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান ইউনিটে ৮.০০ পয়েন্ট থাকা লাগবে। এছাড়া ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে।

বিজনেস আওয়ার/২৪ জুলাই,২০১৯/ আরআই

উপরে