ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬


দূষিত উল্লেখ করা ১৪ কোম্পানির দুধ বিক্রিতে বাধা কাটল

২০১৯ জুলাই ৩১ ১৭:৩৪:৩০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ পাঁচ সপ্তাহের জন্য পাস্তুরিত দুধ উৎপাদন বা বিপণন বন্ধে হাইকোর্টের আদেশ দেওয়া ১৪ কোম্পানির মধ্যে আরও ১১ কোম্পানির আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর আগে গতকাল এবং গতপরশু ৩ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন বা বিপণন বন্ধের আদেশ স্থগিত হয়েছিল। যার ফলে দূষিত এবং ভেজাল দুধ হিসেবে উল্লেখ করা সবকটি কোম্পানির দুধ উৎপাদন ও বিক্রিতে বাধা কাটল।

কোম্পানিগুলোর পক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আপিল আবেদনের শুনানি নিয়ে বুধবার আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালত হাইকোর্টের আদেশ পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করেন।

লাইসেন্সপ্রাপ্ত ১৪টি পাস্তুরিত দুধ কোম্পানির পক্ষে চেম্বার আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ৩০ জুলাই মিল্ক ভিটার পর প্রাণ ডেইরি লিমিটেড ও আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের পাস্তুরিত দুধ উৎপাদন এবং বিক্রির নিষেধাজ্ঞাও স্থগিত করেছিলেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত।

গত ২৮ জুলাই মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে বাজারে থাকা এসব দুধ কেনা-বেচায় সতর্ক থাকতেও বলেন আদালত। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন। এরপর কোম্পানির পক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয়।

গত ১৪ জুলাই এক আদেশে বিএসটিআইয়ের লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কি-না, তা এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে চারটি ল্যাবকে নির্দেশ দেন হাইকোর্ট।

বিজনেস আওয়ায়/৩১ জুলাই,২০১৯/ আরআই

উপরে