ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬


রক্তের দাগ দূর করার উপায়

২০১৯ আগস্ট ১৩ ১৪:৪২:৫৯

বিজনেস আওয়ার ডেস্কঃ পশু কেনা ও ঈদের দিন নামাযের পর পশু কোরবানী দেয়া এই ঈদের মূল আনুষ্ঠানিকতা। কোরবানীর পরেই মাংস কাটাকাটি ও ভাগাভাগি এবং রান্নার পালা আসে। আর এই কাজগুলো করতে গিয়ে পরনের পোশাকে রক্তের দাগ লাগাটা খুবই স্বাভাবিক। তাজা রক্তের দাগ সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেললেই দূর হয়ে যায়। কিন্তু দীর্ঘক্ষণ থাকার ফলে কাপড়ে যদি রক্তের দাগ বসে যায় তাহলে শুধু সাবান-পানি দিয়ে কাজ হয় না।

শুকিয়ে যাওয়া রক্তের দাগ দূর করার উপায় জেনে নিন। কী উপায়ে মাংসের রক্তের দাগ দূর করবেন :

১। সাদা ভিনেগার

ভিনেগারের আশ্চর্যজনক পরিষ্কার করার ক্ষমতা আছে এবং এটি খুব সস্তায় পাওয়া যায়। রক্তের দাগ দূর করতেও চমৎকারভাবে কাজ করে ভিনেগার।

– যদি দাগটি অল্প স্থানে হয় তাহলে একটি পাত্রে ভিনেগার নিয়ে এর মধ্যে কাপড়ের দাগযুক্ত অংশটি ডুবিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট যাবৎ। তারপর কাপড়টি ভিনেগার থেকে উঠিয়ে দেখুন দাগ চলে গেছে কিনা। যদি না যায় তাহলে আরো কিছুক্ষণ ডুবিয়ে রাখুন কাপড়ের দাগযুক্ত অংশটি।

– যদি বেশ বড় করে দাগ লাগে তাহলে কাপড়টির নীচে একটি তোয়ালে বিছিয়ে দিন তারপর কাপড়ের দাগের অংশটিতে ভিনেগার ঢেলে দিন এবং ৩০ মিনিট অপেক্ষা করুন। দাগ না যাওয়া পর্যন্ত প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

– তারপর কাপড়টি স্বাভাবিকভাবে ধুয়ে ফেলুন।

২। হাইড্রোজেন পারঅক্সাইড

শুকিয়ে যাওয়া রক্তের দাগ দূর করার আরেকটি পরীক্ষিত পণ্য হচ্ছে হাইড্রোজেন পারঅক্সাইড। হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি রক্তের দাগের উপর লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করুন। তারপর একটি পরিষ্কার স্পঞ্জ বা কাপড় দিয়ে দাগটি মুছে ফেলুন। সাদা কাপড় থেকে রক্তের দাগ তুলতে এটি চমৎকার কাজ করে। কিন্তু রঙিন কাপড়ের দাগ তুলার পূর্বে কাপড়ের কোনার অংশে সামান্য পরিমাণ লাগিয়ে দেখুন কাপড়টির রঙ উঠে কিনা। হাইড্রোজেন পারঅক্সাইড আলোর সংস্পর্শে পানিতে পরিণত হয়। তাই হাইড্রোজেন পারঅক্সাইড লাগানোর পর কাপড়ের ঐ অংশটি প্লাস্টিক দিয়ে মুড়ে দিন এবং তারপরে তোয়ালে দিয়ে ঢেকে দিন। এছাড়াও আরেকটি উপায় হচ্ছে শুকিয়ে যাওয়া রক্তের দাগের উপর হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে ঘষুন। প্রয়োজন হলে হাইড্রোজেন পারঅক্সাইড বেশি করে দিয়ে ভালো করে ঘষুন। তারপর পুনরায় হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। একটি আয়রন গরম করে দাগের উপর চেপে ধরে রাখুন। এর ফলে দাগ দূর হবে কিন্তু হাইড্রোজেন পারঅক্সাইড লাগানো স্থানটিতে গোল দাগ দেখা যাবে। এই অংশটিতে পানি দিয়ে ভিজিয়ে নিয়ে পুনরায় ইস্ত্রি করুন। দাগ চলে যাবে।

৩। অ্যামোনিয়া

অ্যামোনিয়া ব্যবহার করে খুব সহজেই রক্তের দাগ দূর করা যায়। সাদা কাপড় থেকে খুব সহজেই দাগ দূর করা যায় অ্যামোনিয়া ব্যবহার করে। কিন্তু রঙিন কাপড় থেকে রক্তের দাগ দূর করার ক্ষেত্রে যদি অন্য পদ্ধতিগুলো ব্যর্থ হয় তাহলেই অ্যামোনিয়া ব্যবহার করে দেখতে পারেন।

টিপস

– কাপড়ের শুকিয়ে যাওয়া রক্তের দাগ দূর করার জন্য কোন পদ্ধতি ব্যবহারের পূর্বে প্রথমে কাপড়টিকে সারারাত ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। যদি দাগ দূর না হয় তাহলে অন্য পদ্ধতিগুলোর যেকোনটি ব্যবহার করুন।

– দাগ উঠানোর জন্য কোন পদ্ধতি ব্যবহারের পূর্বে দাগের অংশটিকে এমনভাবে ঐ উপাদানটি লাগান যাতে সেটি পোশাকের পরিষ্কার অংশে ছড়িয়ে না পড়ে।

– রঙিন কাপড়ের দাগ উঠানোর ক্ষেত্রে কোন পণ্য ব্যবহারের পূর্বে পোশাকের ভেতরের দিকের কোন স্থানে পণ্যটি ব্যবহার করে দেখুন রঙ নষ্ট হয় কিনা।

কার্পেট থেকে রক্তের দাগ দূর করতে

এক টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াশিং ডিটারজেন্ট দুই কাপ ঠান্ডা পানির সঙ্গে মেশান। এবার কার্পেটে লেগে থাকে মাংসের রক্তের ওপর দিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন। দেখবেন, খুব সহজেই কার্পেট থেকে রক্তের দাগ উঠে যাবে।

অ্যামোনিয়া সলিউশনের মধ্যে স্পঞ্জ ভিজিয়ে কার্পেটের ওপর ভালো করে ঘষুন। দেখবেন, রক্তের দাগ দূর হয়ে যাবে।

গরম পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে কার্পেটে ঘষলে রক্তের দাগ উঠে যাবে।

বিজনেস আওয়ার/১৩ আগস্ট,২০১৯/আরআই

উপরে