ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬


শোক দিবসের বিশেষ নাটক 'মৃতের আত্মহত্যা'

২০১৯ আগস্ট ১৫ ১৩:১৮:৪৩


বিনোদন ডেস্ক : শোকাবহ ১৫ আগস্টের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে নাটক 'মৃতের আত্মহত্যা'। লেখক-শিক্ষাবিদ আবুল ফজলের গল্প অবলম্বনে মাসুম রেজার চিত্রনাট্যে কাহিনিচিত্রটি নির্মাণ করেছেন গোলাম সোহরাব দোদুল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার সদস্যদের হত্যা পরবর্তী সময়ে সামরিক জান্তার নিপীড়ন ও হত্যা নিয়ে সাহিত্যে প্রথম প্রতিবাদ ছিল আবুল ফজলের ছোটগল্প ‘মৃতের আত্মহত্যা’।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বছর খানেক পর এটি ছাপানো হয়। দেশে তখন মিলিটারি জান্তার ভয়াবহ নিপীড়নমূলক অপশাসন জারি আছে। দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত কারফিউ দেওয়া হচ্ছে। প্রকাশ্য রাজনীতি নিষিদ্ধ। জনমনে আতংক।

বঙ্গবন্ধু হত্যা ও জেল হত্যার ঘটনা মানুষকে স্তম্ভিত করে দিয়েছে। এক কথায় সামরিক কর্তাদের বুট এবং ব্যাটনের নিচে তখন দেশ। ঐ সময়ে ছাপানো হয়েছিল শিক্ষাবিদ আবুল ফজলের এ দুঃসাহসিক ছোট গল্প ‘মৃতের আত্মহত্যা’।

এ প্রসঙ্গে পরিচালক দোদুল বলেন, বাঙালি হিসেবে আমাদের সবার দায়িত্ব মুক্তিযুদ্ধকে ধারণ করা। আর মুক্তিযুদ্ধ মানেই বঙ্গবন্ধু। সবসময় তাকে ধারণ করেছি। এই কাহিনিচিত্রটি নির্মাণের মধ্য দিয়ে একটু হলেও ইতিহাসের অংশ হতে পেরেছি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিন, শতাব্দী ওয়াদুদ, ইরেশ যাকের, সুষমাসহ অনেকে। ‘মৃতের আত্মহত্যা’ আজ (১৫ আগস্ট) রাত ১০টায় একুশে টেলিভিশনে প্রচার হবে।

বিজনেস আওয়ার/১৫ আগস্ট, ২০১৯/এ

উপরে