ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬


ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসও উত্থান শেয়ারবাজারে

০২:৪৯পিএম, ১৯ আগস্ট ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : পবিত্র ঈদুল আজাহা পরবর্তী দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৯ আগস্ট) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টপ এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২২৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০২ ও ১৮৪৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৬১ কোটি ৬৬ লাখ টাকা বেশি। আগে দিন লেনদেন হয়েছি ৩২৩ কোটি ৭০ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৫২টি বা ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫২টি বা ৪৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি বা ১৪ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ২১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওরিয়ন ইনফিউশনের ১৯ কোটি ৮০ লাখ টাকার এবং ১৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জ।

লেনদেনে এরপর রয়েছে- মুন্নু সিরামিক, কপারটেক, সিনোবাংলা, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বঙ্গজ এবং স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৯ আগস্ট, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে