ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬


'বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে ভারত'

২০১৯ আগস্ট ২০ ১৩:৩৮:৫৭

বিজনেস আওয়ার প্রতিবেদক : ভারত সব সময় বাংলাদেশের পাশে রয়েছে। বাংলাদেশের সব উন্নয়নে ভারত সহযোগিতা করে যাবে। বাংলাদেশের সব ধরনের উন্নয়ন কাজে আমাদের সর্বাত্মক সহায়তা থাকবে। বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক শেষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এসব কথা বলেন। মঙ্গলবার (২০ আগস্ট) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় শুরু হয়ে বৈঠক শেষ হয় বেলা ১টায়।

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ভারতের অভ্যন্তরীণ বিষয়। তিস্তা চুক্তি বিষয়ে নরেন্দ্র মোদির যে প্রতিশ্রুতি দিয়েছে তা নিয়ে কাজ করছে ভারত সরকার। যোগাযোগ, জ্বালানি ও বাণিজ্য বৃদ্ধিতে দুই দেশ একসঙ্গে কাজ করবে।

রোহিঙ্গাদের পুনর্বাসনে ভারত সহযোগিতা অব্যাহত রাখবে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় ভারত। বাংলাদেশ-ভারত-মিয়ানমারের স্বার্থে এটি খুব জরুরি।

বাংলাদেশ-ভারতের মধ্যকার অমীমাংসিত তিস্তা চুক্তি প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, এ চুক্তি নিয়ে আগের অবস্থানে অনড় ভারত। প্রতিশ্রুতি মোতাবেক আমরা এ চুক্তি করে যাবো।

তিনি বলেন, ৫৪টি নদী নিয়ে কীভাবে নিজেদের স্বার্থ রক্ষা করা যায়, তার ফর্মুলা খুঁজছে দুই দেশ। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে অভিন্ন নদীর পানিবন্টন সমস্যার সমাধান করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিজ নিজ দেশের পক্ষে দ্বিপক্ষীয় বৈঠকে নেতৃত্ব দেন। বৈঠকের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী একান্তে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে সোমবার (১৯ আগস্ট) রাতে ঢাকায় আসেন এস জয়শঙ্কর। ভারতে বিজেপি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম ঢাকা সফর।

বিজনেস আওয়ার/২০ আগস্ট, ২০১৯/এ

উপরে