ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬


ডিএসইতে ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে

২০১৯ আগস্ট ২০ ১৪:৪৯:২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : পবিত্র ঈদুল আজাহা পরবর্তী তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২০ আগস্ট) উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। আর পতনে শেষ হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন। এদিন ডিএসইতে সূচকের সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আজ ডিএসই ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২২৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২০৫ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৪৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২ কোটি ৪২ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৫২টি বা ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৪২টি বা ৪১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি বা ১৬ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৩০ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু সিরামিকের ১৪ কোটি ৭২ লাখ টাকার এবং ১৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে খুলনা পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা, সিলকো ফার্মা এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ৪৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২০ আগস্ট, ২০১৯/এস

উপরে