ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬


প্রাথমিকের শিক্ষকরাই তৈরি করবেন প্রশ্নপত্র

০৬:১৯পিএম, ২৮ আগস্ট ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয়ে প্রণয়ন করতে পারবেন। শিক্ষকদের মধ্যে সৃজনশীলতা তৈরিতে এমন নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বুধবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় সাময়িক ও বার্ষিক পরীক্ষার সব প্রশ্ন স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রণয়ন করতে হবে। বর্তমানে এটি উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটি প্রণয়ন করে থাকে।

শিক্ষকদের প্রশ্ন করার দক্ষতা না থাকলেও বিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা যাচাই করা সম্ভব হবে না। শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা আনতে সর্বপ্রথম শিক্ষকদের মধ্যে সৃজনশীলতা তৈরি করতে হবে। এতে করে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ সৃষ্টি হবে। এ কারণে প্রাথমিক বিদ্যালয়ে সব ক্লাসের পরীক্ষার (সমাপনী পরীক্ষা বাদে) প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয় শিক্ষকদের প্রণয়ন করতে হবে। উপজেলা বা থানা প্রশ্ন প্রণয়ন কমিটির মাধ্যমে বা অন্য কোন সূত্র থেকে প্রাথমিকের বার্ষিক পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করা যাবে না বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বিজনেস আওয়ার/২৮ আগস্ট,২০১৯/ আরআই

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে