ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


সাপ্তাহিক লুজারের শীর্ষ তালিকায় কারসাজির ৫ কোম্পানি

২০১৯ সেপ্টেম্বর ২১ ১১:৫২:৪২

বিজনেস আওয়ার প্রতিবেদক : গত সপ্তাহে (১৫-১৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ টপ টেন লুজার তালিকায় উঠে এসেছে কারসাজিতে জড়িত ৫ কোম্পানি। ওইসব কোম্পানিগুলোর শেয়ার দর কৃত্রিমভাবে উত্থান-পতনের প্রমাণ পেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত কমিটি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি ৫টি হলো : মুন্নু সিরামিক, আলহাজ্ব টেক্সটাইল, মুন্নু জুট স্টাফলার্স, সায়হাম কটন এবং সায়হাম টেক্সটাইল।

মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, সায়হাম কটন এবং সায়হাম টেক্সটাইলে পাওয়া বিভিন্ন অনিয়মের মধ্যে রয়েছে- আগেই মূল্য সংবেদনশীল তথ্য প্রাপ্তির ভিত্তিতে লেনদেন, বাজার কারসাজি, সিরিজ অব ট্রেডিং, আচরণবিধি লঙ্ঘন, অতিরিক্ত ঋণ প্রদান, অটো ক্লাইন্ট ট্রেড, আর্থিক প্রতিবেদনে অনিয়ম, শর্ট সেলিং ও সার্কুলার টেডিং। এসবের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও কর্মরত ব্যক্তিবর্গ সিকিউরিটিজ আইন ও বিধিমালা পরিপালনে ব্যত্যয় ঘটিয়েছে।

এদিকে আলহাজ্ব টেক্সটাইলের শেয়ারহোল্ডার পরিচালক মো: শামসুল হুদা সিকিউরিটিজ সংক্রান্ত আইন অমান্য করে শেয়ার ক্রয় ও বিক্রয় করেছে। এছাড়া কোম্পানিটির অসত্য মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন.....
ডিএসইকে মুন্নু জুট ও সিরামিকসের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ
১২ কোম্পানির শেয়ার লেনদেনে অনিয়ম, আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত
স্পটে আলহাজ্ব টেক্সটাইল, পরিচালকের শেয়ার লেনদেন স্থগিত
মুন্নু সিরামিককে স্পট মার্কেটে স্থানান্তর

গত সপ্তাহে ডিএসইতে টপ টেন লুজারের শীর্ষে উঠে এসেছে মুন্নু সিরামিক। ওই সময় কোম্পানিটির শেয়ার দর কমেছে ৩০.৭৪ শতাংশ। এছাড়া লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে- আলহাজ্ব টেক্সটাইলের ২৫.১১ শতাংশ, জেএমআই সিরিঞ্জের ২৪.৬২ শতাংশ, মুন্নু জুটের ১৮.৬৮ শতাংশ, সায়হাম কটনের ১৭.৩০ শতাংশ, কে অ্যান্ড কিউয়ের ১৬.৯৯ শতাংশ, জেমিনি সী ফুডের ১৬.০৬ শতাংশ, স্টাইলক্রাফটের ১৫.৯৭ শতাংশ, ওয়াটা কেমিক্যালসের ১৫.৯৪ শতাংশ ও সায়হাম টেক্সটাইলের ১৫.২৪ শতাংশ দর কমেছে।

বিজনেস আওয়ার/২১ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

উপরে