ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


আজও বড় উত্থান শেয়ারবাজারে

২০১৯ সেপ্টেম্বর ২৩ ১৪:৫১:৫৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সুযোগ বাড়ছে বাংলাদেশ ব্যাংকের এমন সাক্যুলার জারির পর সোমবার বড় উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৮ ও ১৭৯০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ২৮২টি বা ৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৫৩টি বা ১৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি বা ৫ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৫১৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১২ কোটি ৬২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৪ কোটি ৭২ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। এদিন কোম্পানির ২০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ন্যাশনাল টিউবসের ১৫ কোটি ৫২ লাখ টাকার এবং ১৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- ভিএফএস থ্রেড ডাইং, ফরচুন সুজ, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, রেনেটা, স্কয়ার ফার্মা এবং ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৫টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। আজ সিএসইতে ২৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৩ সেপ্টেম্বর, ২০১৯/এস

উপরে