ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


আল কায়েদার শীর্ষ নেতা আসিম ওমার নিহত

২০১৯ অক্টোবর ০৯ ০৯:২৯:৪২

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে আল কায়েদার শীর্ষ নেতা আসিম ওমার মার্কিন ও আফগান সেনাবাহিনীর যৌথ অভিযানে নিহত হয়েছে। আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা জানিয়েছে, গত মাসে এক অভিযানে ওই তালেবান নেতা নিহত হয়।

ওই নেতা ভারতীয় উপমহাদেশে আল কায়েদার (আকিস) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এনডিএস জানিয়েছে, গত ২৩ সেপ্টেম্বর আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে তালেবানের একটি ঘাঁটিতে অভিযান চালিয়ে তাকে হত্যা করা হয়।

যৌথবাহিনীর ওই অভিযানে তালেবান নেতা ছাড়াও কমপক্ষে ৪০ বেসামরিক নিহত হয়েছে। তবে যুক্তরাষ্ট্র এবং আল কায়েদার তরফ থেকে আসিম ওমারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন।

সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

অপরদিকে তালেবানের পক্ষ থেকে এই খবর প্রত্যাখ্যান করে তালেবানের এক মুখপাত্র বলছেন, এটা শত্রুদের মনগড়া প্রচারণা। ওই অভিযানে শুধুমাত্র বেসামরিকরাই হতাহত হয়েছেন।

বিজনেস আওয়ার/০৯ অক্টোবর, ২০১৯/এ

উপরে