sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬


ভাগ্য খুলেছে জিম্বাবুয়ের

১১:১৩এএম, ১৫ অক্টোবর ২০১৯

স্পোর্টস ডেস্ক : নিষেধাজ্ঞার ৩ মাসের মাথায় খবর পেল জিম্বাবুয়ে ক্রিকেট দল। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদের সদস্য পদ ফিরে দিয়েছে। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সব শর্ত মেনে নেয়ায় তাদেরও ভাগ্য খুলেছে।

আর এর মধ্যদিয়ে দেশটির ক্রিকেটে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা কেটে গেল। এখন থেকে আইসিসির সবধরনের ইভেন্টে অংশ নিতে পারবে দলটি। গতকাল সোমবার দুবাইয়ের অনুষ্ঠিত আইসিসির বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আসন্ন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ২০২১ সালের আইসিসিরি সুপাল লিগে অংশগ্রহণে আর কোনো বাধা থাকলো না জিম্বাবুয়ের। এদিকে, শর্ত সাপেক্ষে সদস্য ফিরে পেয়েছে নেপালও।

গতকালের ওই বোর্ডসভায় উপস্থিত ছিলেন, আইসিসির সভাপতি শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী মানু সোহনি, ক্রিকেট জিম্বাবুয়ের চেয়ারম্যান তাভেঙ্গোয়া মুকুলানি, দেশটির ক্রীড়ামন্ত্রী ক্রিস্টি কভেন্ট্রি ও স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশনের চেয়ারম্যান জেরাল্ড এমলোতশোয়া।

আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর বলেন, আমি জিম্বাবুয়ের ক্রীড়া প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানায়। জিম্বাবুয়ে আত্মপক্ষ সমর্থনে পুনরায় আমাদের কাছে চিঠি দিয়েছিল। তাই তাদের যুক্তিসঙ্গত দাবিতে জিম্বাবুয়ে ক্রিকেট আইসিসির সদস্যপদ ফিরে পেয়েছে।

উল্লেখ্য, জিম্বাবুয়ের ক্রিকেটের পরিচালনা ও প্রশাসনের রাজনৈতিক বিবেচনায় হস্তক্ষেপের কারণে গত জুলাইয়ে দেশটির সদস্য পদ স্থগিত করে আইসিসি। শুধু তাই নয়, দেশটির সবধরনের ক্রিকেটে আইসিসি অনুদান দেয়া বন্ধ করে দেয়। ফলে, হুমকির মুখে পড়ে জিম্বাবুয়ের ক্রিকেট।

বিজনেস আওয়ার/১৫ অক্টোবর, ২০১৯/এ

উপরে