sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬


শেয়ারবাজারে বড় উত্থানের দিনে বিনিয়োগকারীদের বিক্ষোভ

০২:৫৭পিএম, ১৫ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারের বড় উত্থানের দিনে বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকেই মূল্যসূচক উর্ধ্বমখী ছিল। দিন শেষে ডিএসইর সূচক বেড়েছে ১১০ পয়েন্ট। শেয়ারবাজারে এমন উত্থান খুব কম দেখা যায়। তবে এমন উত্থানের মধ্যে ডিএসইর সামনে পুজিঁবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ করেছে কিছু বিনিয়োগকারী।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণায় মঙ্গলবার (১৫ অক্টোবর) দেশের শেয়ারবাজারে উত্থান হবে এমনটি আগেই ধারনা করা হয়েছিল। টানা পতনে টালমাটাল শেয়ারবাজারে গতকাল (১৪ অক্টোবর) আইসিবি বিনিয়োগের ঘোষণা দেয়। আর আইসিবির এই ঘোষণার পরই শেয়ারবাজারে সূচকের ব্যাপক উত্থান হয়েছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮২২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১০ ও ১৭০৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৮৯ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ২৮ কোটি ১৬ লাখ টাকা বেশি হয়েছে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর সভাপতি শাকিল রিজভী বিজনেস আওয়ারকে বলেন, শেয়ারবাজার এমনিতেই অনেক বেশি তলানিতে চলে গিয়েছিল। আর তলানিতে যাওয়ার জায়গা নাই। এখান থেকে শেয়ারবাজারের ঘুরাটাই স্বাভাবিক। তবে আজকে (১৫ অক্টোবর) ঘুরতে সবচেয়ে বেশি কাজ করেছে আইসিবি। গতকাল (১৪ অক্টোবর) আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো: আবুল হোসাইন আইসিবিসহ সাবসিডিয়ারি কোম্পানিগুলোর বিনিয়োগের ঘোষণা দিয়ে সেই কাজটি করেছেন। এতে বিনিয়োগকারীদের মনে কিছুটা আশার সঞ্চার তৈরী হয়েছে।

ডিএসই'র সামনে আজকের বিক্ষোভে এক বিনিয়োগকারী বলেন, আজকে বাজার ঘুরেছে। আমরা চাই এর ধারাবাহিকতা বজায় থাকুক। তাহলেই আর বিনিয়োগকারীদের কোন দুশ্চিন্তা থাকেনা। কোন প্রতিবাদের দরকার হয় না। বাজার পতনের কারনে প্রতিবাদ করেছিলাম বলে আমাদের বিরুদ্ধে থানায় জিডি করা হয়েছে। শেয়ারবাজারের স্বার্থে, শেয়ারবাজার নিয়ে যদি কোন কথা বলতে হয় তাহলে আমরা তো বাংলাদেশের প্রধান শেয়ারবাজার ডিএসই, অথবা বাজারের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি'রকাছেই যাব। যাতে করে সাধারন বিনিয়োগকারীদের কথা দ্রুত বাজার সংশ্লিষ্টরা শুনতে পারেন, বুঝতে পারেন।

আরেক বিনিয়োগকারী বলেন, পুলিশের ভয় দেখিয়ে লাভ নেই। বাজারের দুর্দিনে প্রতিবাদ করব। যদি জেল হয় হোক। আমরা গতিশীল বাজার চাই।

এদিকে আগামি বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আবার বিক্ষোভের ডাক দিয়েছেন পুজিঁবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী। তিনি বলেন, যতদিন বাজার ঊর্ধ্বমুখী করতে স্থায়ী সমাধান না করা হবে আমরা আন্দোলন করতেই থাকব। এভাবে একদিন বাজার উঠবে আবার নেমে যাবে, এরকম নিয়ন্ত্রিত বাজার চাইনা।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩১১টির বা ৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৪টির বা ৭ শতাংশের এবং ১৭টি বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ১৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১২ কোটি ৪৬ লাখ টাকার এবং ১০ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে বিকন ফার্মা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সামিট পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওয়াটা কেমিক্যাল এবং জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৯টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর। আজ ১৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ অক্টোবর, ২০১৯/এস

উপরে