sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬


শুভ জন্মদিন কবি রুদ্র

০৩:৪০পিএম, ১৬ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : সত্তর দশকের অন্যতম এই কবি পাঠকের কাছে পরিচিত তারুণ্য ও দ্রোহের প্রতীক হিসেবে। আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬৩তম জন্মদিন।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। 'তারুণ্য ও দ্রোহের প্রতীক' কবি রুদ্র'র মাটি ও মানুষের প্রতি ভালোবাসাই তাঁকে এনে দেয় সত্তরের দশকের অন্যতম কবির স্বীকৃতি।

রুদ্রের কবিতা তারুণ্য ও সংগ্রামের। তাঁর কবিতার দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য আজও তারুণ্যকে শক্তি দেয়, সন্ধান দেয় কাব্যিক মুক্তির পথের। 'জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন'- থেকে 'ভুল মানুষের কাছে নতজানু নই'- অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে তাঁর আপোষহীন, অনমনীয় অবস্থান তাঁকে পরিণত করেছে 'তারুণ্যের দীপ্ত প্রতীকে'। তাঁর কলম যেভাবে শোষণের বিরুদ্ধচারণ করেছে, দেখিয়েছে সংগ্রামের কাব্যিক সৌন্দর্য, সেভাবেই তাঁর কাব্যের স্বপ্ন, প্রেম ও সুন্দরের গল্প বিভোর করেছে তাঁর পাঠককে।

১৯৯২ খ্রিস্টাব্দের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন ক্ষণজন্মা এই কবি।

জীবনের এই ক্ষুদ্র পরিসরেই তিনি উপহার দিয়েছেন সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য, লিখেছেন অর্ধশতাধিক গান, দিয়েছেন সুরও। তাঁর 'ভালো আছি ভালো থেকো' আজও সবচেয়ে জনপ্রিয় বাংলা গানের শীর্ষে।

বিজনেস আওয়ার/১৬ অক্টোবর, ২০১৯/আরআই

উপরে