sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬


ব্যবসা সম্প্রসারনে ২০০ কোটি টাকা অনুমোদন করা হলেও রাখা হচ্ছে ৮৭৮ কোটি

১২:০০পিএম, ২৩ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পরিচালনা পর্ষদ ব্যবসা সম্প্রসারণের লক্ষে মঙ্গলবার (২২ অক্টোবর) ২০০ কোটি টাকার অনুমোদন দিয়েছে। তবে ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় অর্জিত মুনাফা থেকে ৮৭৮ কোটি টাকা কোম্পানিতে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

স্কয়ার ফার্মার ২০১৮-১৯ অর্থবছরে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৬.০৩ টাকা। আর এই মুনাফার বিপরীতে কোম্পানিটির পর্ষদ ৪৯ শতাংশ (৪২% নগদ ও ৭% বোনাস) হারে প্রতিটি শেয়ারে ৪.৯০ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা মুনাফার ৩০.৫৭ শতাংশ। আর বাকি ৬৯.৪৩ শতাংশ কোম্পানির রিজার্ভে যোগ হবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ১৬.০৩ টাকা হিসেবে মোট ১ হাজার ২৬৪ কোটি ৭৮ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্য থেকে ৪২ শতাংশ বা শেয়ারপ্রতি ৪.২০ টাকা হিসাবে মোট ৩৩১ কোটি ৩৮ লাখ টাকার নগদ লভ্যাংশ বিতরন করা হবে। অর্থাৎ মুনাফার ২৬.২০ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে।

এদিকে ৭ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ০.৭০ টাকা হিসাবে ৫৫ কোটি ২৩ লাখ টাকা বা মুনাফার ৪.৩৭ শতাংশ দিয়ে পরিশোধিত মূলধন বাড়ানো হবে। মুনাফার বাকি ৮৭৮ কোটি ১৭ লাখ টাকা বা ৬৯.৪৩ শতাংশ রিজার্ভে রাখা হবে।

৭৮৯ কোটি ১ লাখ টাকা পরিশোধিত মূলধনের স্কয়ার ফার্মাসিউটিক্যালসে ৪ হাজার ৮২৯ কোটি ৫৩ লাখ টাকার রিজার্ভ রয়েছে।

উল্লেখ্য মঙ্গলবার (২২ অক্টোবর) লেনদেনে শেষে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ার দর দাড়িঁয়েছে ২৩৮.২০ টাকায়।

বিজনেস আওয়ার/২৩ অক্টোবর, ২০১৯/আরএ

উপরে