করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১৬৪
৩৩
১৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৩,৪৯,৮৭৭
৭৪,৮২০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


বাসে উঠলেই বমি বমি ভাব? জেনে নিন কী করবেন

১১:৪৪এএম, ২৬ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার ডেস্কঃ ঘুরতে যাওয়ার সময় বা ভ্রমণ করতে যাওয়ার সময় দীর্ঘক্ষণ ট্রেনে বা বাসে যাতায়াতের ধকলে অনেকেই অসুস্থ বোধ করেন। শুরু হয় বমি বমি ভাব। মাথা ব্যথা বা মাইগ্রেনের কারণে কিংবা হজমের সমস্যার কারণে বমি বমি ভাব বা শরীরে অস্বস্তি হয়ে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বমিও করে ফেলেন অনেকে। তবে রান্নাঘরে মজুত থাকা সাধারণ কয়েকটি জিনিসের সাহায্যে এই বমি বমি ভাব সহজেই কাটানো সম্ভব। আসুন জেনে নেওয়া যাক কী করবেন...

লবঙ্গ

এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে এক কাপ পানিতে পাঁচ মিনিট সিদ্ধ করুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া এক থেকে দু’টি লবঙ্গ চিবিয়ে খেয়ে দেখতে পারেন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু

বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে খান। এ ছাড়াও এক গ্লাস পানিতে এক টুকরা লেবুর রস, এক চিমটে লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। এক টুকরা লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে।

জিরা

এক চামচ জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তে দূর করে দেবে। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এক চিমটে জিরাও চিবিয়ে খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন।


লেবু বা লবঙ্গ

মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু বা লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব মুহূর্তে দূর করে দেবে।

আদা

দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

বিজনেস আওয়ার/২৬ অক্টোবর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে