sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬


চলতি বছরের ৯ মাসে ৭৩ শতাংশ ব্যাংকের ইপিএস বেড়েছে

১০:৩৮এএম, ০৩ নভেম্বর ২০১৯

রেজোয়ান আহমেদ : আগের বছরের একইসময়ের তুলনায় চলতি বছরের ৯ মাসে বা ৩টি প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর ১৯) ব্যবসায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭৩ শতাংশ ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। এ সময় কোন কোন ব্যাংকের ইপিএস ৩০৯ শতাংশ পর্যন্ত বেড়েছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক। অপরদিকে ইপিএসে পতনে সবার উপরে রয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

ব্যাংকগুলোর ৯ মাসের অনিরীক্ষিত সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের এরইমধ্যে চলতি বছরের ৯ মাসের আর্থিক হিসাব প্রকাশ করা হয়েছে। এসব ব্যাংকের মধ্যে আগের বছরের একই সময়ের তুলনায় ২০১৯ সালের ৯ মাসে ২২টি বা ৭৩.৩৩ শতাংশ ব্যাংকের ইপিএস বেড়েছে। আর ৭টি বা ২৩.৩৩ শতাংশ ব্যাংকের ইপিএস কমেছে। এছাড়া ১টি বা ৩.৩৩ শতাংশ ব্যাংকের আগের বছরের থেকে লোকসান কম হয়েছে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বিজনেস আওয়ারকে বলেন, ব্যাংক খাতের মুনাফায় উত্থান শেয়ারবাজারের জন্য সুসংবাদ। এতে হয়তো বিনিয়োগকারীদের মনে কিছুটা হলেও আস্থা ফিরে আসবে। যা শেয়ারবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে। আর ব্যাংক খাত যেহেতু শেয়ারবাজারের সবচেয়ে বড় খাত, তাই এই খাতের উত্থান-পতনে সূচকে বড় প্রভাব পড়ে।

আলোচিত সময়ে সবচেয়ে বেশি ইপিএস বেড়েছে স্ট্যান্ডার্ড ব্যাংকের। ব্যাংকটির ৩০৯ শতাংশ ইপিএস বেড়েছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ৩০০ শতাংশ বেড়েছে এক্সিম ব্যাংকের। আর ১৬৯ শতাংশ বেড়ে ৩য় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এদিকে সবচেয়ে বেশি ইপিএস হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। আগের বছরের থেকে ২৭ শতাংশ বেড়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ৬.৭৩ টাকা। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ৩.১২ টাকা ইপিএস হয়েছে উত্তরা ব্যাংকের। ২০১৯ সালের ৯ মাসের ব্যবসায় এই ২টি ব্যাংকের ইপিএস ৩ টাকার বেশি হয়েছে।

নিম্নে ইপিএস বৃদ্ধি পাওয়া ব্যাংকগুলোর আর্থিক অবস্থা তুলে ধরা হল-

২০১৯ সালের ৯ মাসে সবচেয়ে বেশি হারে ইপিএস কমেছে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের। আগের বছরের তুলনায় ব্যাংকটির ইপিএস কমেছে ৬৭ শতাংশ। এরপরে ৫৪ শতাংশ কমে দ্বিতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক। আর ২১ শতাংশ কমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ব্যাংক।

নিম্নে ইপিএস হ্রাস পাওয়া ব্যাংকগুলোর আর্থিক অবস্থা তুলে ধরা হল-

অন্যান্য বছরের ন্যায় চলতি বছরের ৯ মাসেও আইসিবি ইসলামিক ব্যাংকের লোকসান হয়েছে। তবে আগের বছরের তুলনায় লোকসানের পরিমাণ কম হয়েছে।


বিজনেস আওয়ার/০৩ নভেম্বর, ২০১৯/আরএ

উপরে