sristymultimedia.com

ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬


লঞ্চ ও বন্দর টার্মিনালে প্রবেশ ফি কেন অবৈধ নয়ঃ হাইকোর্ট

০২:৫৯পিএম, ০৩ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সদরঘাটসহ সারা দেশে লঞ্চ ও বন্দর টার্মিনালে প্রবেশের ফি ৫ টাকা ও ১০ টাকা নেওয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার (৩ নভেম্বর) এ আদেশ দেন।

অর্থ ও নৌসচিব, বিআইডাব্লিউটিএ চেয়ারম্যানসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবী মো. আবু তালেবের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে।

রিট আবেদনকারী বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) গত ১৫ সেপ্টেম্বর এক আদেশে বরিশাল, চাঁদপুর, খুলনা, নারায়ণগঞ্জ, নরসিংদী, পটুয়াখালী, বরগুনা ও ভোলা নদীবন্দরের টার্মিনাল ভবনে প্রতিবার প্রবেশের জন্য মাথাপিছু ১০ টাকা (প্রবেশ ফি ৮ টাকা ও যাত্রীকল্যাণ তহবিল দুই টাকা) নির্ধারণ করে। ওই আদেশে আরিচা, শিমুলিয়া, আশুগঞ্জ-ভৈরব বাজার, দৌলতদিয়া, নগরবাড়ী, কাজীরহাট, নরাদহ, টঙ্গী, কক্সবাজার, চরজানাজাত, মেঘনাঘাট, মীরকাদিম, ছাতক, ঘোড়াশাল, ফরিদপুর, চিলমারী ও অন্য নদীবন্দরে (ভবন ব্যতীত বা আধাপাকা টিনশেড ভবনের টার্মিনাল টিকেট) টার্মিনালে প্রতিবার প্রবেশের জন্য মাথাপিছু ৫ টাকা নির্ধারণ করা
হয়।

ওই সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে গত ২ অক্টোবর সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠান ওই আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে গত ২৬ অক্টোবর রিট আবেদন করা হয়। আজ এ রিট আবদেনের ওপর শুনানি শেষে রুল জারি করেন আদালত।

বিজনেস আওয়ার/৩ নভেম্বর, ২০১৯/আরআই

উপরে