sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬


ডিএসইতে সূচক অর্ধশত পয়েন্ট বেড়েছে

০২:৫২পিএম, ০৬ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবারও (০৬ নভেম্বর) উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স অর্ধশত পয়েন্ট বেড়েছে। বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকও। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫৫ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৯ ও ১৬৫৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৭ কোটি ৪৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ৭৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২১টির বা ৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৮১টির বা ২৩ শতাংশের এবং ৪৯টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ব্র্যাক ব্যাংকের ১০ কোটি ৫০ লাখ টাকার এবং ৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেনেক্স ইনফোসিস।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : লংকাবাংলা, ভিএফএস থ্রেড ডাইং, স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিক, ফার্মা এইডস এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। আজ ১৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৬ নভেম্বর, ২০১৯/এস

উপরে