sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬


এসিআইয়ের ৭৪ কোটি টাকা লোকসান সত্ত্বেও শেয়ারহোল্ডারদের দেবে ৫৭ কোটি

১১:০০এএম, ১২ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় ৭৪ কোটি টাকা লোকসান হয়েছে। তারপরেও কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদেরকে ৫৭ কোটি টাকার (৫০ কোটি টাকার নগদ ও ৭ কোটি টাকার বোনাস) লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে লভ্যাংশের পুরোটা রিজার্ভ থেকে দেওয়া হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এসিআইয়ের ২০১৮-১৯ অর্থবছরের ৯ মাসে (জুলাই ১৮- মার্চ ১৯) সাবসিডিয়ারী কোম্পানিসহ নিট লোকসান হয়েছিল ২৮ কোটি ৯৯ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৫.৮১ টাকা। তবে অর্থবছর শেষে এই লোকসানের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭৪ কোটি ১৯ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১৪.৮৭ টাকায়। এ হিসাবে কোম্পানিটির শেষ প্রান্তিকেই লোকসান হয়েছে ৪৫ কোটি ২০ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৯.০৬ টাকা। যা পুরো অর্থবছরের ৬১ শতাংশ।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে ৭৪ কোটি ১৯ লাখ টাকার নীট লোকসান সত্ত্বেও কোম্পানিটির পর্ষদ ১০০ শতাংশ বা শেয়ারপ্রতি ১০ টাকা হিসাবে মোট ৪৯ কোটি ৮৯ লাখ টাকার নগদ লভ্যাংশ বিতরন করার সিদ্ধান্ত নিয়েছে। যার পুরোটাই রিজার্ভ থেকে দেওয়া হবে।

এদিকে ১৫ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ১.৫ টাকা হিসাবে ৭ কোটি ৪৮ লাখ টাকা দিয়ে পরিশোধিত মূলধন বাড়ানো হবে। এজন্য শেয়ারহোল্ডারদের মধ্যে একই পরিমাণ শেয়ার ইস্যু করা হবে। এই বোনাস শেয়ার লভ্যাংশের পুরোটাই রিজার্ভের সঙ্গে সমন্বয় হবে।

৪৯ কোটি ৮৯ লাখ টাকা পরিশোধিত মূলধনের এসিআইয়ে ১ হাজার ১ কোটি ৪১ লাখ টাকার রিজার্ভ রয়েছে।

উল্লেখ্য সোমবার (১১ নভেম্বর) লেনদেন শেষে এসিআইয়ের শেয়ার দর রয়েছে ২২৯.২০ টাকা।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে