sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

৮০ টাকা বিনিয়োগে লভ্যাংশ প্রাপ্য ১.৫ টাকা

বসুন্ধরা পেপারের লেনদেন পূর্ব ৬৯ কোটি টাকার মুনাফা নামল ২৯ কোটিতে

১২:১৩পিএম, ১২ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আকর্ষণীয় ব্যবসায়িক পারফরমেন্স দেখিয়ে বসুন্ধরা পেপার মিলস শেয়ারবাজারে যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রতিটি শেয়ার ৮০ টাকা ও সাধারন বিনিয়োগকারীদের কাছে প্রতিটি ৭২ টাকা করে ইস্যু করে। তবে শেয়ারবাজারে আসার পরে কোম্পানিটির লেনদেন পূর্ব ৬৯ কোটি টাকা মুনাফা এখন ২৯ কোটিতে নেমে এসেছে। অথচ শেয়ারবাজার থেকে অর্থায়নের মাধ্যমে কোম্পানিটির ৩০ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতা বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বসুন্ধরা পেপারের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ১.৬৮ টাকা হিসাবে ২৯ কোটি ২০ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যার পরিমাণ আগের অর্থবছরে অর্থাৎ শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের আগে ছিল প্রতিটি শেয়ারে ৪.৬৩ টাকা হিসাবে মোট ৬৯ কোটি ৩৬ লাখ টাকা। অর্থাৎ শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের পরে মুনাফা কমেছে ৪০ কোটি ১৬ লাখ টাকা বা ৫৮ শতাংশ।

এ বিষয়ে কোম্পানি সচিব এম নাসিমুল হাই বিজনেস আওয়ারকে বলেন, কয়েকটি কারনে মুনাফা কমেছে। এরমধ্যে অন্যতম রয়েছে কাচাঁমালের ব্যয় বৃদ্ধি। তবে পণ্যের দাম বাড়েনি। এছাড়া বাজারজাতকরন ব্যয় বৃদ্ধি, অসুস্থ প্রতিযোগিতা বৃদ্ধি, প্রণোদনা হ্রাস ও আন্তর্জাতিক বাজারে প্রবেশ চ্যালেঞ্জিং ইত্যাদি কারনে মুনাফা কমেছে।

কোম্পানিটি শেয়ারবাজারে প্রতিটি শেয়ার ৮০ টাকা করে যোগ্য বিনিয়োগকারী ও ৭২ টাকা করে সাধারন বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে ২০০ কোটি টাকা সংগ্রহ করে। এই বিনিয়োগের বিপরীতে ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় ১৫ শতাংশ বা শেয়ারপ্রতি ১.৫০ টাকা পাবে বিনিয়োগকারীরা (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত)। যা ৮০ টাকার বিপরীতে ১.৬৮ শতাংশ এবং ৭২ টাকার বিপরীতে ২.০৮ শতাংশ। অথচ যেকোন ব্যাংকে এফডিআর করলে এর থেকে বেশি পাওয়া সম্ভব।

ইস্যু ম্যানেজার এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের মাধ্যমে বুক বিল্ডিংয়ে শেয়ারবাজারে আসে বসুন্ধরা পেপার। কোম্পানিটি শেয়ারবাজারের আসার শুরুতেই কাট-অফ প্রাইস অতিমূল্যায়িত হওয়া নিয়ে বিতর্কের মুখে পড়ে। এক্ষেত্রে অবশ্য ইস্যু ম্যানেজার ও কিছু যোগ্য বিনিয়োগকারীর সক্রিয় ও কৃত্রিম সহযোগিতার অভিযোগ আছে। যে শেয়ারটি এখন ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে। সোমবার (১১ নভেম্বর) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাড়িঁয়েছে ৫১.২০ টাকা।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে