sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬


'কৃষিজমি নষ্ট করে শিল্পায়ন করা যাবে না'

০২:১৯পিএম, ১২ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের মানুষের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রধান লক্ষ্য। শিল্পের কথা চিন্তা করে আমরা ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করেছি। কৃষিজমি নষ্ট করে শিল্পায়ন করা যাবে না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) গভর্নর বোর্ডের ৩৪তম সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সভায় শেখ হাসিনা বলেন, শিল্পায়নের পাশাপাশি কৃষির গুরুত্বও অনেক বেশি। আমাদের বিশেষভাবে লক্ষ রাখতে হবে যেন খাদ্য উৎপাদন হ্রাস না পায়। খাদ্য চাহিদা পৃথিবীতে কখনো কমবে না, প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে খাদ্য উৎপাদন বৃদ্ধি করা, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা আমাদের লক্ষ্য। আমাদের অর্থনীতি যেহেতু কৃষিনির্ভর, এই কৃষি নির্ভরতা- এককভাবে শুধু কৃষিনির্ভরতায় না থেকে কৃষির সঙ্গে সঙ্গে আমাদের শিল্পের উন্নয়নও একান্তভাবে প্রয়োজন।

শিল্প উন্নয়ন করতে পারলে আমাদের কর্মসংস্থান বৃদ্ধি পাবে, রফতানি বাড়বে, মানুষের আর্থসামাজিক উন্নতি হবে। শিল্পায়ন করতে গিয়ে যেন খাদ্য উৎপাদন হ্রাস না পায় সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন সারাবিশ্বের কাছে বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় স্থান। আমাদের যেহেতু জনসংখ্যার অধিকাংশেরই তরুণ কর্মক্ষম ও তাদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা আরও দক্ষ করে গড়ে তুলতে পারি সেই লক্ষ্যে আমাদের আমরা পদক্ষেপ ও নিয়েছি।

সরকারের দেয়া নানা সুবিধার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দীর্ঘদিন চড়াই-উৎরাই পেরিয়ে আমরা রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে পেরেছি এবং উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে বলেই বিনিয়োগের ক্ষেত্রটা আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।

আর বিনিয়োগের ক্ষেত্রে আমরা অনেক সুযোগ-সুবিধাও দিয়ে দিচ্ছি। দেশি-বিদেশি বিনিয়োগ আসার ক্ষেত্রে বেপজার অবদানের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সারাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা শিল্পাঞ্চলগুলো বিশেষভাবে করে দিচ্ছি। শিল্পায়নের ক্ষেত্রে পরিবেশ সুরক্ষার দিকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার
রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার

উপরে