sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬


ভুল তথ্য প্রকাশের দায়ে বরখাস্ত ডিএসইর কর্মকর্তা

০৩:২৯পিএম, ১২ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৯) ভুল আর্থিক হিসাব প্রকাশের দায়ে বরখাস্ত করা হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সংশ্লিষ্ট মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে। একইসঙ্গে ওই বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে উপ-মহাব্যবস্থাপক কামরুন নাহারকে।

ডিএসই কর্তৃপক্ষ আজ (১২ নভেম্বর) লেনদেনের আগে এসিআইয়ের প্রথম প্রান্তিকে সাবসিডিয়ারি কোম্পানিসহ শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে ৫.১৯ টাকার তথ্য প্রকাশ করে। যা মূলত এসিআইয়ের একক হিসাব। এই তথ্য প্রকাশের পরে কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে। কারন কোম্পানিটি গত অর্থবছরে সমন্বিতভাবে বড় লোকসান করেছে। এছাড়া গত অর্থবছরের শেষ প্রান্তিকে শেয়ারপ্রতি ৯.০৬ টাকা লোকসান করেছে। সেখান থেকে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে মুনাফার খবরে বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানিটির শেয়ারে আগ্রহ বাড়ে। যে কারনে আগের দিনের ২২৯ টাকার শেয়ারটি দ্রুততম সময়ের মধ্যে ২৭০ টাকায় উঠে যায়।

সকালে লেনদেন শুরুর আগে এই ভুল তথ্য প্রকাশ করা হয়-

লেনদেন শুরু হওয়ার ২২ মিনিট পরে অর্থাৎ ১০টা ৫২মিনিটে ভুল তথ্য প্রকাশের বিষয়টি ডিএসইর নজড়ে আসে। তারপরে তারা বিষয়টি সমাধান করে সঠিক তথ্য প্রকাশ করে। এক্ষেত্রে সমন্বিত হিসাবে শেয়ারপ্রতি ৫.৯৯ টাকা লোকসানের তথ্য প্রকাশ করা হয়। এরপরে শেয়ারটির দর ২৪০ টাকার কাছে চলে আসে। এবং শেয়ারটি দিন শেষে ২৪২.৫০ টাকায় দাড়িঁয়েছে। এ হিসাবে ২৭০ টাকায় কেনা বিনিয়োগকারীর প্রতিটি শেয়ারে ২৭.৫০ টাকা লোকসান হয়েছে।

সকাল ১১ টায় বা লেনদেন শুরু হওয়ার ৩০ মিনিট পরে নিম্নের সংশোধিত তথ্য প্রকাশ করা হয়-

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বিজনেস আওয়ারকে বলেন, এসিআইয়ের আর্থিক হিসাব নিয়ে অনাকাঙ্খিতভাবে ভুল তথ্য প্রকাশ করা হয়। এতে অনেক বিনিয়োগকারীকে লোকসান গুণতে হবে। যা মেনে নেওয়া যায় না। যাতে আমি নিজে এ বিষয়টি দ্রুততম সময়ে সমাধানের জন্য ডিএসইর চেয়ারম্যান আবুল হোসেনসহ পর্ষদের অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করি। পরবর্তীতেচেয়ারম্যান জরুরী ভিত্তিতে করণীয় ব্যবস্থা নেওয়ার জন্য ম্যানেজম্যান্টকে নির্দেশ দেন। এরপর ম্যানেজম্যান্ট দুপুর ১২টায় সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়। একইসঙ্গে তার স্থলে ডিজিএম কামরুন নাহারকে নিযুক্ত করা হয়েছে।

জানা গেছে, ডিএসইর চেয়ারম্যান এসিআইয়ের আর্থিক হিসাব ভুলভাবে প্রকাশের জন্য ম্যানেজম্যান্টকে আরও খতিয়ে দেখার জন্য নির্দেশ দিয়েছেন। বিষয়টি ভুল নাকি এর পেছনে অন্য কোন কারন আছে, তা খতিয়ে দেখতে বলেছেন। এরইআলোকে বিকালে ম্যানেজম্যান্ট বিষয়টি বিশদভাবে খতিয়ে দেখার জন্য বৈঠকে বসবে বলে জানা গেছে।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে