sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


পতনেই আবদ্ধ শেয়ারবাজার

০২:৫৩পিএম, ১৪ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার ও বুধবারের মতো বৃহস্পতিবারও (১৪ নভেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১০ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮০ এবং ১৬৩৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৭০ কোটি ৮৬ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি ৯৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির বা ৩৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫৪টির বা ৪৫ শতাংশের এবং ৫৯টি বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রেনেটা। এদিন কোম্পানিটির ১৪ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১২ কোটি ৪৬ লাখ টাকার এবং ১১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ফরচুন সুজ, সোনারবাংলা ইন্স্যুরেন্স, কাট্টলি টেক্সটাইল, গ্রামীণফোন, স্ট্যান্ডার্ড সিরামিক, ওয়াটা কেমিক্যাল এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮০টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। আজ সিএসইতে ১১ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৪ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে