sristymultimedia.com

ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬


আবার পতনে সপ্তাহ পার করল শেয়ারবাজার

০১:১৫পিএম, ১৫ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (১১ থেকে ১৪ নভেম্বর) পতনে পার করেছে শেয়ারবাজার। বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৩ কার্যদিবসই সূচক কমেছে আর এক কার্যদিবস সূচক বেড়েছে। অর্থাৎ বাড়া-কমার হিসাব শেষে বিদায়ী সপ্তাহে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৩৯৮ কোটি ১৮ লাখ ৯৫ হাজার ১৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭৫ কোটি ৬৯ লাখ ১২ হাজার ৬৬৩ টাকা বা ১৬.৪৭ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৩ কোটি ৮৮ লাখ ৭ হাজার ৬৮১ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৫৪ লাখ ৭৩ হাজার ৭৫৪ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৫৩৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৪ কোটি ৭৭ লাখ ১২ হাজার ২১৮ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বা ১.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বা ১.১৯ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৮১ পয়েন্ট ও ১ হাজার ৬৩৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৬টি বা ৩০ শতাংশের, কমেছে ২২২টির বা ৬৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির বা ৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৮৭ কোটি ৪১ লাখ ৮৮ হাজার ১৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৮ কোটি ১২ লাখ ৫২ হাজার ২২৭ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৯ কোটি ২৯ লাখ ৩৫ হাজার ৭৮৭ টাকা বা ২৬.৫২ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৬ পয়েন্ট বা ১.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৯০ পয়েন্ট বা ১.০২ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৫৬ পয়েন্ট বা ১.২৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৭ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ এবং সিএসআই ১০ পয়েন্ট বা ১.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৭০৮, ১২ হাজার ৬০২, ১ হাজার ৬৬ এবং ৯২৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির বা ৩০ শতাংশ, দর কমেছে ১৮৯টির বা ৬৪ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮টির বা ৬ শতাংশ।

বিজনেস আওয়ার/১৫ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে