sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬


কাল থেকে পণ্য প‌রিবহন ধর্মঘটের ডাক

১২:১০পিএম, ১৯ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : নয় দফা দাবিতে বুধবার (২০ নভেম্বর) সকাল ৬টা থে‌কে অনির্দিষ্টকা‌লের জন্য পণ্য প‌রিবহন ব‌ন্ধের ঘোষণা দিয়েছে বাংলা‌দেশ ট্রাক-কাভার্ড ভ্যান মা‌লিক শ্র‌মিক ঐক্য প‌রিষদ। মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে তেজগাঁওয়ে বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়।

এ কর্মসূচি ঘোষণা করেন ভ্যান-ট্রাক পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের আহ্বায়ক রুস্তম আলী খান। এসময় উপস্থিত ছিলেন সদস্য সচিব তাজুল ইসলামসহ মালিক শ্রমিক নেতারা। নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ স্থগিত করে সংশোধনের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করলেন কাভার্ড ভ্যান ও ট্রাকের মালিক-শ্রমিকরা।

সংবাদ সম্মেলনে তাজুল ইসলাম বলেন, নতুন আইনে ট্রাক-কাভার্ডভ্যান চালকরা গাড়ি চালাবেন না। কিছু হলেই জরিমানা করা হবে ২৫ হাজার টাকা। আছে মামলা। এর ওপর আবার চালকের লাইসেন্সের ওপর পয়েন্ট কাটা হবে। এসব কারণে চালকরা আর গাড়ি চালাবেন না।

তিনি বলেন, যে আইনটা হয়েছে তা বাংলাদেশে চলে না। কারণ এই আইন করার আগে তো আপনাকে সব ধরনের অবকাঠামো ঠিক করা উচিত ছিল। রাস্তাঘাট ঠিক নাই, আপনি আইন করলে তো সামঞ্জস্যপূর্ণ হয় না।

তিনি আরও বলেন, লাইট লাইসেন্স দিয়ে অধিকাংশরাই বড় গাড়ি চালাচ্ছেন। এটা কেউ বলে না যে, বড় গাড়ি চালাচ্ছে তার বড় গাড়িরই লাইসেন্স প্রাপ্ত। কিন্তু তাকে দেয়া হচ্ছে লাইট লাইসেন্স। সেই লাইসেন্স নিয়ে একজন ড্রাইভার রাস্তায় নামবে আর জরিমানা করা হবে ২৫ হাজার টাকা। একজন চালক কি অত টাকা বেতন পায় এই বাজারে?

তাহলে সেই চালক কীভাবে ওই জরিমানা দেবে? আমরা এইসবের সমন্বয় দাবি করেছি কিন্তু পাইনি। নতুন আইন (সড়ক পরিবহন আইন, ২০১৮) কার্যকর ও প্রয়োগ শুরু হয়েছে। তাই ট্রাক-কাভার্ডভ্যান চালকরা আর গাড়ি চালাবেন না। আগামীকাল সকাল থেকে কর্মবিরতি শুরু হবে।

উল্লেখ্য, একই দাবিতে মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো দেশের বিভিন্ন জেলায় যানবাহন চলাচল বন্ধ রেখেছেন পরিবহন শ্রমিকরা। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বিজনেস আওয়ার/১৯ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার
রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার

উপরে