businesshour24.com

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬


মিয়ানমারকে চাপ দিতে নেদারল্যান্ডসকে প্রধানমন্ত্রীর অনুরোধ

০৯:১৫এএম, ০৩ ডিসেম্বর ২০১৯

রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটকে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (০২ ডিসেম্বর) কপ-২৫ সম্মেলনে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

পরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন মিয়ানমার রোহিঙ্গা সংকট সৃষ্টি করেছে। এর সমাধানও সেখানে। মিয়ানমার সবসময় বলে এসেছে তারা তাদের লোকগুলো নিয়ে যাবে। কিন্তু আন্তরিকতার অভাব রয়েছে। রোঙ্গিদের কারণে আমাদের পরিবেশগত বিপর্যয় হচ্ছে। এজন্য নেদারল্যান্ডসের সাহায্য আমাদের দরকার।

বাংলাদেশের প্রধানমন্ত্রী রুটেকে জানান, ১১ লাখ রোহিঙ্গা আগমনের কারণে কক্সবাজারের পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। সরকার ভাসানচর নামে একটি দ্বীপে সাময়িকভাবে রোহিঙ্গাদের আশ্রয় প্রদানে দ্বীপটির উন্নয়ন করেছে। শেখ হাসিনা রাজনৈতিক সমর্থন প্রদানের মাধ্যমে সোচ্চার হওয়া এবং রোহিঙ্গাদের জরুরি সহায়তা দানের জন্য নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান।

এসময় ২০২০ সালে বঙ্গবন্ধুর শতবার্ষিকীতে বাংলাদেশে আসার জন্য মার্ক রুটকে দাওয়াত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে সংবাদ সম্মেলনে জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম প্রমুখ।

বিজনেস আওয়ার/০৩ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে