businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬


'উপজেলা পর্যায়েও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু হবে'

১২:৪৮পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ দেশের প্রতিটি উপজেলা পর্যায় পর্যন্ত প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে দেশের ৬৪টি জেলার ৩৯টি উপজেলায় মোট ১০৩টি প্রতিবন্ধী সেবা চালু রয়েছে বলে জানান সরকারপ্রধান। রাজধানীর মিরপুরে প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করে এ কথা জানান তিনি।

বৃহস্পতিবার ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন অনুষ্ঠানে যোগদান করে প্রধানমন্ত্রী এ ভবনের উদ্বোধন করেন। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জন্য ভাতা, বৃত্তি ও উপবৃত্তি দিচ্ছে সরকার। দখলে থাকা সরকারি জমি দখলমুক্ত করে প্রতিবন্ধীদের জন্য কাজে লাগানোরও তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী সম্পর্কে একটা সচেতনতা সৃষ্টি- এটা আমাদের সরকার প্রতিবছরই করে থাকি এবং অত্যন্ত মর্যাদার সঙ্গে এ দিবস আমরা পালন করি।

তিনি আরও বলেন, জাতিসংঘ কর্তৃক গৃহীত ‘প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সংক্রান্ত কনভেনশন (সিআরপিডি)’ চুক্তিতে বাংলাদেশ সাক্ষর করেছে, আমি সাক্ষর করেছি এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন মূলনীতি ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’ অর্থাৎ কেউ পেছনে পড়ে থাকবে না। এ অনুযায়ী আমরা দেশের সব প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি।

প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অভিগম্য আগামীর পথে’। ১৫তলা প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ থেকে শিক্ষা, খেলাধুলা, প্রশিক্ষণ, চিত্ত-বিনোদন ও স্বাস্থ্যসহ নানা সেবা পাওয়া যাবে।

অনুষ্ঠানে প্রতিবন্ধিতা থেকে উত্তরণের বিভিন্ন ক্ষেত্রে সফল এবং অবদান রাখার জন্য বিভিন্ন ব্যক্তি, সংগঠন-সংস্থা ও পিতা-মাতাকে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জোয়েনা আজিজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিবন্ধীদের পক্ষে ফেরসৌসী আক্তার, জাতীয় প্রতিবন্ধী ফোরামের প্রেসিডেন্ট সাইদুল হক।

বিজনেস আওয়ার/৫ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে