করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪২১৫১

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬


'মেয়েদের ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেবে সরকার'

০৮:২৬পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : এখন থেকে দেশের সব স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে দরিদ্র মা ও মেয়েদের ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবার কল্যাণ অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

'পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি' এই প্রতিপাদ্য নিয়ে এবার ৭ থেকে ১২ ডিসেম্বর সারাদেশে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হবে। 'পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন' উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর থেকে দেশের প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আগে এই সেবা ছিল না, তবে এখন থেকে বিনামূল্যে দেশের স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে দরিদ্র মা ও মেয়েদের জন্য ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। যাতে আমাদের মায়েরা ও মেয়েরা বিভিন্ন দূরারোগ্য রোগ থেকে নিরাপদে থাকতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের জনবলের অভাব রয়েছে। এই সঙ্কট কেটে যাবে বলে আশা করছি। এটা হলে আমরা সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করব।

স্বাস্থ্যমন্ত্রী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে সক্ষম দম্পতিদের উদ্বুদ্ধ করার আহ্বান জানান। একই সঙ্গে বিবাহিত কিশোরীদের সঠিকভাবে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার ও প্রাতিষ্ঠানিক প্রসব সেবার ব্যাপারে উদ্বুদ্ধ করার বিষয়েও জোর তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে চার হাজার ৬২৮টি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র রয়েছে। জনবলের অভাবে সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখা যাচ্ছে না। এ কারণে সরকার নতুন জনবল নিয়োগের কথা ভাবছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম প্রমুখ।

বিজনেস আওয়ার/০৫ ডিসেম্বর, ২০১৯/টিএ/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে