businesshour24.com

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬


বুদ্ধিজীবী হত্যাকারীদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে

১০:৫৪এএম, ১৪ ডিসেম্বর ২০১৯


বিজনেস আওয়ার প্রতিবেদক : মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যার অন্যতম মূল হোতা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি চৌধুরী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার কূটনৈতিক তৎপরতা চলছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী সমাধি সৌধে শ্রদ্ধা জানাতে এসে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্তকে আনা তাদের দেশের আইনে অ্যালাউ করে না। তারপরও যুক্তরাষ্ট্রে যারা পালিয়ে আছেন, তাদের ফিরিয়ে আনতে একটু অগ্রগতি আছে। আমরা বোধ হয় তাদের তাড়াতাড়িই দেশে ফিরিয়ে আনতে পারবো। চৌধুরী মঈনুদ্দিন, আশরাফ এরা বুদ্ধিজীবী হত্যাকাণ্ড বিচারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত। এদেরকে ফিরিয়ে আনতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে৷

তিনি আরও বলেন, যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতা পাগল, মুক্তি পাগল বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল সে সাম্প্রদায়িকতার বিষবাষ্প এখনো বিষ ছড়াচ্ছে। বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, পরাজিত করা সম্পূর্ণভাবে সেটিই আজকে আমাদের অঙ্গীকার।

সারা জাতি শ্রদ্ধায় ভালোবাসায় জাতির মহান সন্তানদের স্মরণ করছেন জানিয়ে কাদের বলেন, সেদিন আক্রান্ত হয়েছিল আমাদের মেধা, মনীষা, আমাদের বুদ্ধিমত্তা। জাতিকে মেধাশূন্য করে দেওয়ার জন্য সেদিন পাকিস্তান হানাদার বাহিনী পলায়নপর অবস্থায় পরাজয়ের মুখে আমাদের জাতির মেধা, মনীষাকে ধ্বংস করার চক্রান্ত করেছিল এবং সেটাই বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ডের মূল কারণ।

তিনি বলেন, যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতা পাগল, মুক্তি পাগল বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল সে সাম্প্রদায়িকতার বিষবাষ্প এখনো বিষ ছড়াচ্ছে। বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, পরাজিত করা সম্পূর্ণভাবে সেটিই আজকে আমাদের অঙ্গীকার। আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আজ আমাদের শপথ হবে আমরা সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে মূলোৎপাটন করব। সে লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সভাপতি মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক।

বিজনেস আওয়ার/১৪ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

স্ট্যাটাস দিয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা
'পাত্রীর মা ভালো না হলে, পাত্রী ভালো হবে না'

সিএএ নিয়ে প্রধানমন্ত্রী
'বুঝতে পারছি না কেন ভারত এটা করল'

উপরে