businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬


সাড়ে ৪ হাজারের নিচে নামল ডিএসইএক্স

০২:৫৫পিএম, ১৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : অবশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স সাড়ে ৪ হাজারের নিচে নামল। যা বিগত ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। রবিবারের (১৫ ডিসেম্বর) পতনে সূচকটি এই অবস্থানে নেমে এসেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৯৮ পয়েন্টে। যা ২০১৬ সালের ১১ জুলাইয়ের মধ্যে বা ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৫ ও ১৫৩৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৩ কোটি ৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৫৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০০টির বা ২৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০১টির বা ৫৭ শতাংশের এবং ৫১টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রিং শাইনের। এদিন কোম্পানিটির ৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বিকন ফার্মার ৭ কোটি ৩৪ লাখ টাকার এবং ৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : খুলনা পাওয়ার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সুহৃদ এবং সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে