businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


আইসিএমএবি এওয়ার্ড পেলো শেয়ারবাজারের ৩২ কোম্পানি

০৮:৩৫পিএম, ১৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর বেষ্ট কর্পোরেট এওয়ার্ড-২০১৮ পেয়েছে ৩৪ কোম্পানি। ১২ ক্যাটাগরিতে এই ৩৪ কোম্পানিকে এওয়ার্ড প্রদান করা হয়েছে। এরমধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ৩২টি।

রবিবার (১৫ ডিসেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে কোম্পানিগুলোর প্রতিনিধিদের হাতে এওয়ার্ড তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম.এ মান্নান। আর বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

এওয়ার্ড প্রদানে গঠিত জুরি বোর্ডের তিন সদস্য যাচাই-বাছাই শেষে ৩৪ কোম্পানিকে নির্বাচিত করেছেন। জুরি বোর্ডের তিন সদস্য হলেন- বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রিপ্রিনিউয়ার প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর শিবি রুবায়েত উল ইসলাম এবং প্রাইস ওয়াটার হাউজ কোপার্সের ম্যানেজিং পার্টনার মামুন রশিদ।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ইস্টার্ন ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক এওয়ার্ড পেয়েছে। এছাড়া ইসলামী শরিয়াহ ভিত্তিক পরিচালিত বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক ও এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ; সরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সোনালী ব্যাংক; অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন; সাধারণ বীমা ক্যাটাগরিতে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও নিটল ইন্স্যুরেন্স; সিমেন্ট ক্যাটাগরিতে লাফার্জহোলসিম বাংলাদেশ, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ও প্রিমিয়ার সিমেন্ট; বস্ত্র খাত ক্যাটাগরিতে প্যারামাউন্ট টেক্সটাইল, এনভয় টেক্সটাইল ও মতিন স্পিনিং মিলস; ওষুধ খাত ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনেটা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস; মাল্টি ন্যাশনাল কোম্পানি ক্যাটাগরিতে বৃটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ, বার্জার পেইন্টস বাংলাদেশ ও লিনডে বাংলাদেশ; বিদ্যুৎ ক্যাটাগরিতে সামিট পাওয়ার, আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানি ও ডরিন পাওয়ার; বিবিধ বাণিজ্য ক্যাটাগরিতে মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল ও ইস্টার্ন লুব্রিকেন্টস এবং বিবিধ উৎপাদন ক্যাটাগরিতে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন হাভের্স্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ ও আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড।

এওয়ার্ড পাওয়া ৩৪ কোম্পানির মধ্যে কেবল সোনালী ব্যাংক এবং আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন শেয়ারবাজারে তালিকাভুক্ত না। তবে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিওর মাধ্যমে চাদাঁ সংগ্রহ করেছে।

বিজনেস আওয়ার/১৫ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে