businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


থ্যালাসের রাডার বসছে শাহজালালে, খরচ ৬৫০ কোটি টাকা

০৪:৪৫পিএম, ১৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ অবশেষে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসছে ফ্রান্সের থ্যালাসের তৈরি রাডার। এরই মধ্যে রাডার কেনা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। তাই এ রাডার সরাসরি জিটুজি পদ্ধতিতে কেনার সিদ্ধান্ত হয়েছে। এতে সরকারের সর্বোচ্চ ৬৫০ কোটি টাকা খরচ হতে পারে।

সিভিল এভিয়েশন সূত্র জানায়, ছয় মাসের মধ্যে এ ক্রয়প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। নিরাপদ বিমান চলাচল নিশ্চিত করতে বিশ্বব্যাপী রাডারের বিকল্প নেই। এ নিয়ে আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থার আইকাওর বাধ্যবাধকতাও রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শাহজালাল বিমানবন্দরের জন্য রাডার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী বলেন, আগের চেয়ে বর্তমান প্রকল্পের মাধ্যমে রাডার সংগ্রহ করা হলে; অন্তত দেড় হাজার কোটি টাকা সাশ্রয় হবে।

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, সরকার যে প্রক্রিয়ায় এগোচ্ছে তাতে আগামী ছয় মাসের মধ্যে কার্যাদেশ দেওয়া সম্ভব হবে। এর পরই রাডার স্থাপন শুরু হবে। এ কাজ সম্পন্ন করতে কমপক্ষে দুই বছর লাগবে।

সিভিল এভিয়েশন সূত্র জানায়, এরই মধ্যে সিভিল এভিয়েশনে ফ্রান্স সরকার কারিগরি ও আর্থিক দুটো প্রস্তাবই জমা দিয়েছে। এগুলো যাচাই ও বাছাইয়ের পর্যায়ে রয়েছে। যাচাই-বাছাই শেষে সরকারের সিদ্ধান্তের জন্য পাঠানো হবে।

ফ্রান্সের ‘থ্যালাস’ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ সফলভাবে তৈরি করেছিল। এ ছাড়া ‘থ্যালাস’ ১৯৮০ সালেও জিটুজির ভিত্তিতে বাংলাদেশে রাডার ও নেভিগেশন সিস্টেম চালু করে, যা এখন পর্যন্ত চালু রয়েছে।

বিজনেস আওয়ার/১৫ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে