ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬


প্রতিবন্ধীরা জনশক্তির অংশ, অধিকার বাস্তবায়নের দায় সকলের!

১০:০৮পিএম, ১৭ ডিসেম্বর ২০১৯

অনেক ক্ষেত্রে প্রতিবন্ধীরা সমাজে নিগৃহীত হয়ে থাকে। সমাজ বাস্তবতায় তাদেরকে অবমূল্যায়ন ও অনুগ্রহের পাত্র হিসেবে বিবেচনা করা হয়। কোন কোন গোষ্ঠীর রীতিতে প্রতিবন্ধী সন্তান হলো পিতা-মাতার পাপের ফসল, আবার কোন কোন গোত্র মনে করে প্রতিবন্ধী সৃষ্টিকর্তা কর্তৃক অভিশাপের কারণে তাদের ওই দৈনদশা। বাস্তবিক অর্থেই প্রতিবন্ধীরা এই জনগোষ্ঠীর অবিচ্ছেদ্য অংশ, সমসাময়িক সময়ে দেখা যাচ্ছে সকল ক্ষেত্রেই প্রতিবন্ধীদের অগ্রগামী অবদান সমাজ সংস্কার, গবেষণা চাকরির ক্ষেত্রে প্রতিবন্ধীর ভূমিকা অপরিসীম।

একজন স্বাভাবিক মানুষের জন্য প্রতিবন্ধীরা অনুসরণীয়। একজন প্রতিবন্ধী কে দেখে বাস্তবে শিক্ষা নেওয়া একজন সুস্থ-সবল মানুষের অন্যতম শিক্ষানীয় বিষয়বস্তু! প্রতিবন্ধীরা সৃষ্টিকর্তার অনন্য সৃষ্টি, প্রতিবন্ধীদের সৃষ্টি করে আল্লাহ অন্যান্যদের জন্য এক জীবন্ত বাস্তবমুখী নিদর্শন সৃষ্টি করেছেন। অন্যরা তাদের থেকে বাস্তব দেখে শিক্ষা অর্জন করবে। একজন স্বাভাবিক মানুষ তাদের পাশে দাঁড়াবে, প্রতিবন্ধীদের অধিকার যথাযথভাবে বাস্তবায়ন করবে।

একজন প্রতিবন্ধী একটু সহায়তা পেলে, একটু ইতিবাচক পরিবেশ পেলে তারা সমাজ ও রাষ্ট্রকে এমনকি সমগ্র পৃথিবীকে পরিবর্তন করতে পারে। একটি ভূখণ্ডে প্রতিবন্ধীরা কখনো কারো করুণার পাত্র নয়, তারা জনশক্তির অবিচ্ছিন্ন অংশ, প্রতিবন্ধীরা সমাজের একটি অংশ সৃষ্টিকর্তার হাতে গড়া মানুষ।

প্রতিবন্ধীদের একটি বাস্তব চিত্র তুলে ধরা হলো:

অটিজম, শারীরিক, দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থ, দৃষ্টি, বাক্, বুদ্ধি, শ্রবণ, শ্রবণদৃষ্টি, সেরিব্রাল পালসি ও ডাউন সিনড্রোম ক্যাটেগরিতে ডাক্তার কর্তৃক প্রতিবন্ধীদের শনাক্ত করা হয়। দেশের মোট জনসংখ্যার প্রায় শতকরা ৭ ভাগেরও অধিক প্রতিবন্ধী। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধিতা শনাক্তকরণ কর্মসূচির আওতায় পরিচালিত জরিপ অনুযায়ী প্রতিবন্ধী জনগোষ্ঠীর সংখ্যা বর্তমানে ১৬ লাখ ৬৫ হাজার ৭০৮ জন।

প্রতিবন্ধীদের কখনোই প্রতিবন্ধী না ভেবে আমাদের মত একজন মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। প্রতিবন্ধীদের বিচ্ছিন্ন করলে সমাজ-রাষ্ট্র ও পৃথিবী কখনো কাঙ্খিত উন্নতি-অগ্রগতির পৌঁছাতে সক্ষম হবে না। মানবাধিকার ভূলুণ্ঠিত হবে। আমরা চাই অন্যান্য সাধারণ মানুষের মতই প্রতিবন্ধীরা সমাজে বসবাস করুক। সমাজের পটপরিবর্তনে তাদের ভূমিকা রাখার উপযুক্ত পরিবেশ সুনিশ্চিত করার দায়িত্ব আমাদের সকলের।

মোঃ সবুর মিয়া
Email: [email protected]

বিজনেস আওয়ার/১৭ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে