করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


নারী কর্মীদের জন্য বিক্রয়ের বিশেষ আয়োজন ‘মনের জানালা’

০৯:০৪পিএম, ২২ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম, কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতিসংঘের ‘HeforShe’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত চার বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে।

ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সম্প্রতি বিক্রয়-এর কর্মীদের অংশগ্রহণে ১৯ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার রাজধানীর বনানীতে প্লাটিনাম গ্র্যান্ড হোটেলে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে।

এবারের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক সাজান এক্সচেঞ্জ লিমিটেডের কান্ট্রি হেড সানজানা ফরিদ। তাঁর ক্যারিয়ার বাংলাদেশের মানি ট্রান্সফার এবং মানি এক্সচেঞ্জ ইন্ডাস্ট্রিতে এক উজ্জ্বল দৃষ্টান্ত। এছাড়াও বিক্রয় এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের তিন উপদেষ্টা- নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের কেন্দ্র করে আয়োজন করা হলেও, এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন।

‘মনের জানালা’ প্রসঙ্গে অনুষ্ঠানের অতিথি সানজানা ফরিদ বলেন, “যুগের সাথে পাল্লা দিয়ে বর্তমান সময়ের নারীরা সাংসারিক জীবনের পাশাপাশি বিভিন্ন রকমের চ্যালেঞ্জিং পেশাতে কাজ করছে। সেখানে তাঁরা নিজেদেরকে যোগ্য প্রমাণ করেই সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এখন আর নারীরা কারও উপর নির্ভর করে না। আগে এর সংখ্যা কম থাকলেও এই সংখ্যাটি প্রতিনিয়ত বেড়ে চলেছে। কিন্তু এখনো অনেক ক্ষেত্রে নারীদের যোগ্যতা প্রমাণের জন্য পুরুষ সহকর্মীদের চেয়েও বেশি পরিশ্রম করতে হয়। যেটি আমাদের জন্য খুবই দুঃখজনক। ‘মনের জানালা’ এর মতো চমৎকার একটি অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ করার জন্য আমি বিক্রয় ডট কম-কে ধন্যবাদ জানাতে চাই কেননা এখানে সবাই মনের কথাগুলো শেয়ার করার এবং একে অন্যের কাছ থেকে কিছু শেখার একটা সুযোগ পায়”।

বিক্রয় ডট কম-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “বিক্রয় প্রতিটি মানুষকে নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারে উচ্চাকাঙ্ক্ষী। ‘মনের জানালা’ এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে বিক্রয় এর নারী কর্মীরা তাঁদের কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর প্রতিষ্ঠিত হয়ে উঠার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা যোগাতে পারে। আমি আশা করি এসকল নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জনে উজ্জীবিত করবে”।

বিক্রয় ডট কম-এর কো-ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “‘মনের জানালা’ বিক্রয়-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। আমি মনে করি সানজিদা ফরিদের মতো একজন অনুপ্রেরণাদায়ক ব্যক্তি যিনি ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকায় তিনি দায়িত্ব পালন করেছেন, তাঁর অভিজ্ঞতা থেকে আমাদের তরুণ নারী কর্মীদের অনেক কিছু শেখার আছে। ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের বৈচিত্র্য সবসময়ই ভালো ফলাফল বয়ে আনে, কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠানগুলিতে নেতৃত্বের ভূমিকাগুলিতে নারীদের অংশগ্রহণ কম থাকে। তবে বিক্রয় এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তাঁরা সেই আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে”।

বিজনেস আওয়ার/২২ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

৮ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ার সুযোগ
ওয়ালটনে চলছে টিভি এক্সচেঞ্জ মেলা

১০ শতাংশ ছাড়, নিশ্চিত ক্যাশব্যাক ও ক্যাশ ভাউচার
বাণিজ্য মেলায় চাহিদার শীর্ষে ওয়ালটনের সাইড বাই সাইড ডোরের ফ্রিজ

আমদানি বিকল্প শিল্পে অসামান্য অবদান
এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো ওয়ালটন

গত বছর তারা বিক্রি করেছে ৬ লাখ টিভি
এবছর ১০ লাখ টিভি বিক্রির লক্ষ্য ওয়ালটন গ্রুপের

উপরে