ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬


জেএসসি-জেডিসি'র ফল প্রকাশ, সব সূচকেই এগিয়ে মেয়েরা

১২:৩৬পিএম, ৩১ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল। এ বছর পরীক্ষায় অংশগ্রহন, পাসের হার এবং জিপিএ-৫, সকল সূচকেই ছেলেদের এগিয়ে রয়েছে মেয়েরা।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসকৃত ছাত্রের সংখ্যা ১০ লাখ ৪০ হাজার ৭৪২ জন, আর পাসকৃত ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। অর্থাৎ দেশজুড়ে পাসের সংখ্যার ছেলেদের চেয়ে ২ লাখ ৫ হাজার ৮৮৭ জন মেয়ে বেশি পাস করেছে।

পাসের শতকরা হারে ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ০৩, যা গত বছর ছিল ৮৫ দশমিক ১২। মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ৬৪, যা গত বছর ছিল ৮৬ দশমিক ৪৩। ছেলেদের পাসের হার গত বছরের চেয়ে বেড়েছে ১ দশমিক ৯১ শতাংশ, আর মেয়েদের ২ দশমিক ২১ শতাংশ। এক্ষেত্রে ছেলেদের তুলনায় ১ দশমিক ৬১ শতাংশ বেশি মেয়ে পাস করেছে।

অন্যদিকে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যায়ও এগিয়ে আছে মেয়েরাই। যেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন ছেলে, সেখানে মেয়েদের ক্ষেত্রে এই সংখ্যা ৪৫ হাজার ৮৮৩ জন। এখানেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে ১৩ হাজার ৩৩৭ জনে এগিয়ে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিলো ৬৮,০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বিজনেস আওয়ার/৩১ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে