করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৬১
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১০৬৬৭০৬
৫৬৭৬৭
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


'৬ শতাংশে আমানত পেলেই ৯ শতাংশ ঋণ বিতরণ সম্ভব'

০২:৫২পিএম, ১৬ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঢালাওভাবে সব ঋণের সুদের হার ৯ শতাংশ করা নিয়ে আপত্তি তুলেছে বেসরকারি ব্যাংকগুলো। সুদহার সিঙ্গেল ডিজিটে আনলে ৬ শতাংশ হারে আমানত নিশ্চিত করতে হবে। কারণ ৬ শতাংশে আমানত পেলেই ৯ শতাংশ ঋণ বিতরণ করা সম্ভব হবে বলে জানিয়েছে ব্যাংকাররা।

মঙ্গলবার গভর্নর ফজলে করিমের সঙ্গে বৈঠকে বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীরা বলেছেন, তারা উৎপাদন খাতে ৯ শতাংশ হারে ঋণ বিতরণ করতে পারলেও ভোক্তা ঋণ ও ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে এই হারে ঋণ বিতরণ করতে পারবে না। এই দুই খাতে সিঙ্গেল ডিজিটে ঋণ দিলে ব্যাংকগুলো ঝুঁকির মধ্যে পড়বে বলে জানিয়েছেন তারা।

ব্যাংকাররা বলেন, ঝুঁকি বেশি হওয়ায় ভোক্তা ঋণ এবং এসএমই খাতে ৯ শতাংশে ঋণ বিতরণ করা সম্ভব নয়। বিষয়টি বিবেচনার জন্য তারা তারা গভর্নরকে অনুরোধ জানিয়েছেন।

বৈঠক শেষে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার সাংবাদিকদের বলেন, “আমরা সভায় অনুরোধ করেছি, রিটেইল এবং এসএমই লোনটা এই ৯ শতাংশ থেকে যেন আমাদের অব্যাহতি দেয়া হয়।”

তিনি বলেন, “আমরা বলেছি, জামানত বিহীন ঋণ ঝুঁকিপূর্ণ। কনজ্যুমার ক্রেডিট এবং এসএমই ঋণ অনেক ক্ষেত্রেই জামানত থাকে না। সে কারণেই এ দুই ঋণে ৯ শতাংশ থেকে বাদ দিতে অনুরোধ করেছি।”

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলামও একই কথা বলেন। তিনি বলেন, ভোক্তা ঋণ এবং এসএমই খাতকে সিঙ্গেল ডিজিটের ভেতরে না নিয়ে আসার সুপারিশ করেছেন ব্যাংকাররা। সার্বিক বিষয় নিয়ে কেন্দ্রীয় ব্যাংক একটি সার্কুলার জারি করবে বলে জানান সিরাজুল ইসলাম।

বর্তমানে ব্যাংক ভেদে উৎপাদন খাতে সুদ হার ১১ থেকে ১৪ শতাংশ।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে