ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬


শেয়ারবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহন

০৫:৫২পিএম, ১৬ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারের উন্নয়নে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নীতি-নির্ধারনী পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়েছে। এতে শেয়ারবাজারকে গতিশীল ও উন্নয়নের লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহি পরিচালক ও মূখপাত্র সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজকের সভা অনুষ্ঠিত হয়। এতে শেয়ারবাজার সংশ্লিষ্ট সরকারের উচ্চ মহলের নেতৃবৃন্দসহ বিএসইসির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্বল্পমেয়াদি কিছু পদক্ষেপ অচিরেই বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওইসব পদক্ষেপের মধ্যে রয়েছে- শেয়ারবাজারে ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি করা; মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কতিপয় সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করা; আইসিবি’র বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধিকরণ; বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বৃদ্ধির লক্ষ্যে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিসমূহকে তালিকাভুক্তকরণের উদ্যোগ গ্রহণ করা। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

এছাড়াও পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি সমস্যা সমূহ চিহ্নিত করে সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে মর্মে সভায় আলোচনা হয়।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে