ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬


পতনেই নিমজ্জিত শেয়ারবাজার

১২:৩১পিএম, ১৭ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহের ৫ কার্যদিবস লেনদেন হয়েছে শেয়ারবাজারে। এর মধ্যে ৩ কার্যদিবস উত্থানে আর ২ কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বাড়া-কমার হিসাব শেষে দেখা গেছে বিদায়ী সপ্তাহে বাড়ার চেয়ে বেশি কমেছে সূচক। সপ্তাহটিতে সূচকের সাথেবেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৩২০ কোটি ৭৩ লাখ ৭ হাজার ৯২১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৫৬ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ১৬৩ টাকা বা ১৬.২৬ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৮৪ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২৬৪ কোটি ১৪ লাখ ৬১ হাজার ৫৮৪ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩১৫ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ২১৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৫১ কোটি ২৭ লাখ ৯৭ হাজার ৬৩২ টাকা বা ১৬..২৬ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট বা ১.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বা ০.৫৯ শতাংশ এবং সিএসই-৩০ সূচক ০.২২ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৪০ পয়েন্ট ও ১ হাজার ৪০৬ পয়েন্টে। ডিএসইতে চালু হওয়া নতুন সূচক সিডিএসইটি ২ পয়েন্ট বেড়ে ৮৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬০টি বা ১৭ শতাংশের, কমেছে ২৭৭টির বা ৭৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৫৫ কোটি ২৪ লাখ ৮৪ হাজার ৫৭৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ১২ লাখ ৩৮ হাজার ১৩৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৯ কোটি ৮৭ লাখ ৫৩ হাজার ৫৫৯ টাকা বা ১৫ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮ পয়েন্ট বা ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৬০০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১০০ পয়েন্ট বা ১.৩০ শতাংশ এবং সিএসআই ১০ পয়েন্ট বা ১.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ৬৩৪ পয়েন্ট এবং ৮০২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর অপর দুই সূচকের মধ্যে সিএসই-৩০ সূচক ১০৭ পয়েন্ট বা ১ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ১ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৬৬ পয়েন্ট এবং ৯২৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির বা ১৫ শতাংশ, দর কমেছে ২৩১টির বা ৭৮ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ২০টির বা ৭ শতাংশ।

বিজনেস আওয়ার/১৭ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে