ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬


জিপিসহ হল্টেড ৮ কোম্পানি

১২:১৭পিএম, ১৯ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে ক্রেতা সংকট থেকে এবার বিক্রেতা সংকট দেখা দিয়েছে। কয়েকদিন আগে শেয়ার কেনার মতো বিনিয়োগকারীর সংখ্যা কম থাকলেও আজ তারাই কিনতে পারছেন না। কারন বিক্রি করার মতো বিনিয়োগকারীর সংকট তৈরী হয়েছে।

রবিবার প্রত্যাশিতভাবেই শেয়ারবাজার উত্থান দিয়ে শুরু হয় এবং তা অব্যাহত রয়েছে। এই উত্থানে গ্রামীণফোনসহ ৮ কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোন বিনিয়োগকারী নেই। এদিন লেনদেনের শুরুতেই সূচকের বড় ধরণের উত্থান ঘটে। মাত্র দুই মিনিটির লেনদেন ডিএসইর প্রধান মূল্য সূচক ৮০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গ সঙ্গে বাড়তে থাকে সূচকের উত্থান প্রবণতা। ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল সূচক বাড়ে ১৩৫ পয়েন্ট। আর এক ঘণ্টার লেনদেনে সূচক বেড়েছে ২০৪ পয়েন্ট।

হল্টেড হওয়া কোম্পানিগুলো হচ্ছে- গ্রামীণফোন, তুং হাই নিটিং, বেক্সিমকো ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, বিডি ল্যাম্পস, সমতা লেদার, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং আরএন স্পিনিং।

আরও পড়ুন.....

শেয়ারবাজারের জন্য যত সুখবর

এদিন লেনদেনের ১ ঘন্টায় ১ শতাংশের ওপরে দাম বেড়ছে ৩০১টির। এর মধ্যে ২৮০টির দাম বেড়েছে ২ শতাংশের ওপরে। ৪ শতাংশের ওপরে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৮০টি। ৫ শতাংশের ওপরে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৩০টি। ১০০টির ওপরে প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ছে ৬ শতাংশের ওপরে।

এমন দাম বাড়িয়েও অনেক বিনিয়োগকারী কিছু প্রতিষ্ঠানের শেয়ার কিনতে পারছেন না। যাদের কাছে এসব প্রতিষ্ঠানের শেয়ার আছে তারা বিক্রি করতে চাচ্ছেন না। অথচ কিছুদিন আগেই এসব প্রতিষ্ঠানের শেয়ার ৮-৯ শতাংশ দাম কমিয়েও বিক্রি করা যাচ্ছিল না।

বিজনেস আওয়ার/১৯ জানুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে