ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬


দেশব্যাপী আন্তর্জাতিক কাস্টমস দিবসের উদ্বোধন

১০:৩৪এএম, ২৬ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশব্যাপী আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২০ এর উদ্বোধন করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। রোববার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৭টায় রাজস্ব ভবনের সামনে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

পরে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি রাজমনি সিনেমা হলের সামনে দিয়ে কাকরাইল মসজিদ-মৎস্য ভবন-শিল্পকলা একাডেমি-দুদকের কার্যালয় ঘুরে জাতীয় রাজস্ব বোর্ড ভবন প্রাঙ্গণে এসে শেষ হয়। এতে কাস্টমস কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্যরা অংশ নেন। র‌্যালিটিতে প্রতিবারের মতই চলচ্চিত্র অঙ্গনের নায়ক-নায়িকা এবং অভিনেতারা অংশগ্রহণ করেন।

এদিকে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বিকেলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) নবরাত্রি হলে এক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড.মসিউর রহমান, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি, অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এবং এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। দিবসের এবারের প্রতিপাদ্য ‘রাজস্বের প্রবৃদ্ধি টেকসই সমৃদ্ধি’। দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, আন্তর্জাতিক বাণিজ্য, অর্থাৎ আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। রাজস্ব আহরণের পাশাপাশি বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, দেশীয় শিল্প সুরক্ষা, পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণের মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নে বাংলাদেশ কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিজনেস আওয়ার/২৬ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে